ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সন্ত্রাসবাদ দমনের দাবি এখনও মানেনি কাতার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৫, ২ জুলাই ২০১৭ | আপডেট: ১১:৪৭, ৩ জুলাই ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সন্ত্রাসবাদ দমনে কাতারকে দেওয়া ছয়টি আরব দেশের দাবি মানার শেষ দিন আজ রোববার। এখন পর্যন্ত দাবি মানার কোন ইঙ্গিত দেয়নি কাতার। আশঙ্কা করা হচ্ছে আজ রাতের মধ্যে দাবিগুলো না মানলে কাতারের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করবে ওই ছয়টি দেশ।

তবে এ বিষয়ে কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরাহমান আল থানি ইতালির রাজধানী রোমে এক সংবাদ সম্মেলনে বলেছেন, “প্রত্যাখ্যাত হওয়ার জন্যই এই দাবির তালিকাটি তৈরি করা হয়েছে। মেনে নেওয়ার মতো করে এটি তৈরি করা হয়নি এবং এতে আলোচনার সুযোগও রাখা হয়নি। ছয়টি দেশের ওপর পাল্টা অভিযোগ করে তিনি বলেছেন, “আরব দেশগুলো সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণের জন্য সময়সীমা বেঁধে দেয়নি, বরং কাতারের সার্বভৌমত্ব খর্ব করার লক্ষ্যেই তা করা হয়েছে।”তবে আরব প্রতিবেশীদের মধ্যে তৈরি হওয়া ক্ষোভ নিরসনে বৈঠকে বসে আলোচনার জন্য দোহা প্রস্তুত আছে বলেও জানিয়েছেন তিনি।

১০ দিন আগে দুপক্ষের মধ্যে মধ্যস্থতাকারী দেশ কুয়েতের মাধ্যমে কাতারের কাছে ১৩টি দাবির একটি তালিকা পাঠায় অভিযোগকারী আরব দেশগুলো; দাবিগুলো মেনে নিলে সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে অন্যথায় কাতারের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেয় দেশগুলো।

দাবিগুলোর মধ্যে কাতারে থাকা তুরস্কের একটি সামরিক ঘাঁটি ও আল জাজিরা টেলিভিশন চ্যানেল বন্ধ করে দেওয়া অন্যতম। আলোচনার মাধ্যমে এসব দাবির কোনো মীমাংসা করা যাবে না বলে জানিয়ে দেয় ওই আরব দেশগুলো।দাবি মানার শেষ দিন আজ রোববার।

/রেজা/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি