ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সন্দ্বীপে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস উদযাপন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৪, ২৫ নভেম্বর ২০১৯

চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস-২০১৯ পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় হল, `ওরাঞ্জ দি ওয়ার্ল্ড জেনারেশন ইকুয়ালিটি স্ট্যান্ড এগেনেস্ট রেইফ’। এই উপলক্ষে সোমবার সকালে 'রিকল ২০২১ প্রজেক্ট এসডিআই'র উদ্যোগে আজিমপুর ইউনিয়ন পরিষদ চত্বরে এক আলোচনা সভা আয়োজন করা হয়। 

সভায় প্রধান অতিথি ছিলেন আজিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ। রিকল প্রজেক্টের প্রকল্প সমন্বয়কারী অতুল কৃষ্ণ মজুমদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন, রিকল প্রজেক্টের এফএফ বাদল রায় স্বাধীন। 

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, সমাজসেবক শেখ রুহুল আমিন,মাজহারুল ইসলাম, স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি মো. আবুল কাশেম, এফএফ মালতি সরকার, সিবিও সদস্য সুফিয়া বেগম, ফেরদৌস আরা বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ধর্ষণ,এসিড নিক্ষেপ, নারী পাচার, ইভটিজিং, বাল্যবিবাহ,বহুবিবাহ,তালাক, ভ্রুন হত্যা, যৌতুক, ভরনপোষন না দেওয়া, পতিতা বৃত্তিতে বাধ্য করা সহ বিভিন্ন প্রকার যৌন সহিংসতার ঘটনা দিন দিন বেড়েই চলছে। যার কারণে প্রতিনিয়ত পরিবর্তন ঘটছে এবং দিনদিন তা  ভয়াবহ আকার ধারন করছে। এই  সমস্ত নির্যাতনের হাত থেকে রক্ষা পাচ্ছে না প্রাপ্তবয়স্ক নারীসহ বৃদ্ধা, প্রতিবন্ধী নারী এমন কি কন্যা শিশুরাও। তারা বাইরে রাস্তাঘাটে,যানবাহনে,অফিস আদালতে, স্কুল, কলেজ এমনকি নিজের ঘরেও নিরাপদ নয়।

এ ঘটনার নির্মমতায় দেশের মানুষ এখন শংঙ্কিত ও আতঙ্কিত হয়ে পরেছে। তাই যেকোন ধরনের নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ ও সোচ্চার হওয়ার পাশাপাশি নির্যাতনকারী ও ধর্ষণকারীকে সামাজিক ভাবে বয়কট করার কথা জানান সবাই। এবং এ সমস্ত প্রতিরোধে সরকার প্রনীত আইনের আশ্রয় গ্রহণ করে তাদের বিরুদ্ধে রুখে না দাঁড়ালে দিন দিন এর প্রবণতা আরো বাড়বে বলেও জানান বক্তারা।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি