ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সন্দ্বীপে সহযোগিতামূলক মনোভাব সৃষ্টির লক্ষে দম্পতিদের নিয়ে সভা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৯, ১ ডিসেম্বর ২০১৮

দম্পতিদের ঝুঁকিপূর্ণ কাজে সমতা আনায়ন ও পারিবারিক কাজে সহযোগীতামূলক মনোভাব সৃষ্টির লক্ষে একসভা আজ শনিবার রিকল ২০২১ প্রজেক্টের উদ্যোগে আজিমপুর ইউনিয়নে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে ১০ জোড়া দম্পতি অংশগ্রহণ করেন এবং স্ত্রী পুরুষের প্রতিদিনের কাজকর্ম পর্যালোচনা করে দেখেন যে, প্রতিদিন নারীরা প্রায় ৩৭ ধরনের কাজ করে থাকেন আর পুরুষেরা করেন মাত্র আট প্রকার। কিন্তু নারীদের কাজে সরাসরি টাকা উপার্জিত হয় না বলে পুরুষরা বলেন তারা কোন কাজ করে না। অথচ নারীদের শ্রমঘণ্টা ও পুরুষের শ্রমঘণ্টা হিসেব করলে দেখা যায় নারীরা পুরুষের চেয়ে পাঁচগুণ বেশি কাজ করেন। আবার যারা বেশি কাজ করেন তারা স্বাভাবিক নিয়মে বেশি খাবার গ্রহণ করার বিষয় থাকলেও সে ব্যাপারে দেখা যায় পুরো উল্টো চিত্র অর্থাৎ নারীরা অনেক কম খাবার খায় এবং তাদের চিকিৎসায় কম টাকা ব্যয় করা হয়। এবং নারীদের কাজে শারীরিক ঝুঁকিও বেশি।

সে হিসেবে নারীদের কোন মর্যাদা দেওয়া হয় না বরং একটু সময়ের সঙ্গে না মিললে তারা স্বামীদের দ্বারা শারীরিক নির্যাতনের শিকার হন। এ সমস্ত বিষয় বিশ্লেষণ করে তাদের কাজে ঝুঁকি কমানোর জন্য উপস্থিত স্বামীরা সংসারের কাজে যতটুকু সম্ভব সহযোগিতা করার অঙ্গীকার করেন। সভায় সহায়কের ভূমিকায় ছিলেন রিকল প্রতিনিধি বাদল রায় স্বাধীন। ওই এলাকার তৃণমূলের দম্পতিদের এই ব্যাপারে সচেতন করার লক্ষে এটি আয়োজন করা হয়।

কেআই/ এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি