ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

সবজি রপ্তানি করতে যাচ্ছে কৃষি অধিদফতর (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫১, ১৪ মার্চ ২০২২ | আপডেট: ১৭:৫৬, ১৪ মার্চ ২০২২

সবজি রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ

সবজি রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ

এক যুগে সবজি উৎপাদন বেড়েছে ৭ গুণ। উৎপাদনের হিসেবে পৃথিবীতে বাংলাদেশের অবস্থান এখন তৃতীয়। আগামী দিনে তাই সবজি রপ্তানির চিন্তা করছে কৃষি অধিদফতর।

এক সময়ের টানাপড়েনের কৃষি এখন বাণিজ্যিকে রূপ নিয়েছে। হাল চষা জমি হয়েছে সুফলা শস্যে শ্যামলা।

পরিসংখ্যান বলছে, ২০২০-২১ অর্থবছরে ৯ লাখ ৩৫ হাজার হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ১ কেটি ৯৭ লাখ ১৮ হাজার মেট্রিক টন সবজি। এর আগের বছর ৯ লাখ হেক্টর জমিতে উৎপাদন হয়েছে ১ কোটি ৮৪ লাখ ৪৭ হাজার মেট্রিক টন। 

এছাড়াও গেল এক যুগে সবজির উৎপাদন ছাড়িয়েছে ৭ গুণ। এ ধারা অব্যাহত থাকলে সবজি উৎপাদনে প্রথম স্থানে থাকা দেশ চীন ও দ্বিতীয় স্থানে থাকা ভারতের কাছাকাছি পৌঁছানো সময়ের ব্যাপার মাত্র।

প্রচলিত আর অপ্রচলিত মিলে শতাধিক জাতের সবজি উৎপাদন হচ্ছে দেশে। তরুণ উদ্যোক্তারাও সম্পৃক্ত হওয়ায় এরইমধ্যে শুরু হয়েছে সবজির বাণিজ্যিক চাষ। 

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, বর্তমানে ৩৫টি দেশে ৩০ থেকে ৩৫ রকমের সবজি রপ্তানি হচ্ছে। ইউরোপ, আমেরিকা, মালয়েশিয়া ও মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে যাচ্ছে বাংলাদেশের সবজি।

এসব সবজির বেশিরভাগ ক্রেতাই প্রবাসী বাংলাদেশী। ক্রেতা হিসেবে বিদেশিদের পেতে দরকার মানসম্মত সবজি রপ্তানি। পরিচ্ছন্ন ফলনের জন্য কাজও করছে কৃষি অধিদফতর।

কৃষিসম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মো. বেনজির আলম বলেন, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ হিসেবে জোর দেয়া হয়েছে সবজি উৎপাদনে। 

যদিও দেশে উৎপাদিত সবজির ২০ শতাংশই এখনো থেকে যায় অব্যবহৃত। তবে জিডিপিতে কৃষির অবদান বাড়নোর লক্ষ্যে সবজি উৎপাদনে গুরুত্ব দিয়েছে সংশ্লিষ্ট অধিদফতর।

ভিডিওতে দেখুন-

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি