ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সরকারি রাস্তা কেটে বালুর ব্যবসা!

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৪:০৪, ২৭ ডিসেম্বর ২০১৯

বাগেরহাটের মোংলায় সরকারি রাস্তা কেটে রমরমা বালুর ব্যবসা করে তিন ব্যবসায়ী রাতারাতি কোটিপতি বনে গেছেন বলে অভিযোগ উঠেছে। দীর্ঘদিন ধরে অনুমতি ছাড়াই উপজেলার বুড়িডাঙ্গা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ভাটারাবাদ ইট সলিংয়ের রাস্তা কেটে তার নিচে পাইপ ঢুকিয়ে এ ব্যবসা করছেন তারা।

স্থানীয় শ্রীবাস, অশোক এবং শ্রীকান্ত নামে তিন বালু ব্যবসায়ী প্রশাসনের কারো অনুমতি না নিয়েই অবৈধ এ ব্যবসা করছেন বলে অভিযোগ রয়েছে। 

জানতে চাইলে সরকারি রাস্তা কেটে বালুর ব্যবসা অবৈধ এবং বেআইনি উল্লেখ করে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রাহাত মান্নান বলেন, ‘যারা এগুলো করছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

শুক্রবার সরেজমিনে বুড়িডাঙ্গা ইউনিয়নের ভাটারাবাদ রাস্তায় গিয়ে দেখা যায়, স্থানীয়দের একমাত্র চলাচলের রাস্তাটি কেটে তার নিচে তিনটি পাইপ ঢুকিয়ে বালু নেওয়া হচ্ছে। পশুর নদীর পাড়ের অর্থনৈতিক অঞ্চলে স্তুপ করে রাখা এসব বালু ড্রেজার দিয়ে ওই পাইপে করে বিভিন্ন স্থানে বিক্রি করছেন এ তিন ব্যবসায়ী। 

বুড়িডাঙ্গা ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার) প্রদীপ হালদার বলেন, ‘এভাবে অর্থনৈতিক অঞ্চল থেকে বালু এনে বিক্রি করা সম্পূর্ণ অবৈধ, তার ওপর রাস্তা কেটে বালুর ব্যবসা। এতে করে ওই রাস্তার মারাত্মক ক্ষতি হচ্ছে।’ রাস্তাটি তার ওয়ার্ডে হওয়ায় বাধা দিলেও তারা কথা শোনেননি বলেও তিনি অভিযোগ করেন। 

এদিকে নাম প্রকাশ না করার শর্তে বুড়িডাঙ্গা ইউনিয়নের কয়েকজন বাসিন্দা জানান, দীর্ঘদিন ধরে অবৈধভাবে বালুর ব্যবসা করে শ্রীবাস, অশোক এবং শ্রীকান্ত রাতারাতি কোটিপতি বনে গেছেন। এজন্য তারা স্থানীয় প্রভাবশালীদের ম্যানেজ করেছেন। 

রাস্তা কেটে স্থানীয়দের কাছে তা বিক্রি করছেন স্বীকার করে বালু ব্যবসায়ী শ্রীবাস বলেন, ‘এ সম্পর্কে তাদের চেয়ারম্যান সব জানেন।’ 

বুড়িডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান নিখিল চন্দ্র বলেন, ‘আমি এ বিষয়ে কিছুই জানিনা, তবে সরকারি রাস্তা কেটে কোনো ব্যক্তি বালুর ব্যবসা করে থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

এআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি