ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে ৭৯ শতাংশই তরুণ

প্রকাশিত : ১১:১৭, ৫ ফেব্রুয়ারি ২০১৯

তথ্য প্রযুক্তির উন্নয়ণের ফলে বিশ্বে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহাকারীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশেও এর ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তবে দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর দিক থেকে নারীদের তুলনায় পুরুষের সংখ্যাটাই বেশি।   

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী অ্যাকাউন্টের সংখ্যা ২০১৮ সালের শেষে এসে দাঁড়িয়েছে তিন কোটি ৪০ লাখ। যার মধ্যে তরুণ ও পুরুষের আধিপত্যই বেশি।

দেশে ১৮ থেকে ৩৪ বছর বয়সের তরুণ নারী-পুরুষ মিলে ৭৯ শতাংশ সামাজিক যোগাযোগ মাধ্যম দখল করে রেখেছে। অন্যদিকে তিন কোটি ৪০ লাখের মধ্যে তিন কোটি ২০ লাখ ব্যবহারকারীই আসছে মোবাইল ফোনের মাধ্যমে।

চলতি সপ্তাহে এমন প্রতিবেদন প্রকাশ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম এবং তথ্য-প্রযুক্তির ব্যবহারে কাজ করা বৈশ্বিক সংগঠন হটসুইট।

সংগঠনটি বলছে,  দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের মধ্যে উঠতি বয়সী পুরুষই ৩৩ শতাংশ, যাদের বয়স ১৮ বছর থেকে ২৪ বছরের মধ্যে। ২৫ বছর থেকে ৩৪ বছর বয়সীদের অংশ আছে এখানে ২৫ শতাংশ। আবার ১৮ বছর থেকে ২৪ বছরের মধ্যে থাকা মেয়েরাও এখন আর পিছিয়ে নেই। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের দিক থেকে তারা তৃতীয় স্থানে আছে ১৪ শতাংশের দখল নিয়ে।

তারা বলছে, দেশের মোট জনসংখ্যার ৪৯.৬০ শতাংশ নারী হলেও সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে তার চিত্র দেখা যায় না।

প্রতিবেদন অনুসারে, বয়স ৪৪ বছর পেরোনো নারী-পুরুষ নির্বিশেষে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের প্রবণতা একেবারেই কম। তাদের হিসাব অনুসারে, এখন দেশে অ্যাক্টিভ ইন্টারনেট সংযোগের সংখ্যা ৯ কোটি ১৮ লাখ।

মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে গতি ৯ দশমিক ০৬ এমবিপিএস, যা আগের বছরের তুলনায় ৭৫ শতাংশ বেড়েছে। আর ফিক্সড সংযোগে এর গতি ১৮ দশমিক ৭০ এমবিপিএস। এক বছরে এটি বেড়েছে ১৫ শতাংশ।

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি