ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সারাদেশে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২০, ৪ মে ২০২০

চলমান করোনা সংকটাবস্থায়ও বাজার নিয়ন্ত্রণে রাজধানীসহ সারাদেশে অব্যাহত রয়েছে অভিযান। আজও দেশের ৯৯টি পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়াধীন ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এতে ১৭৪টি ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ লাখ ৪৮ হাজার ৫শ’টাকা জ‌রিমানা করা হয়। এর মধ্যে রাজধানীতে ২৪টি ও ঢাকার বাহিরে ৭৫টি বাজারে অভিযান পরিচালিত হয়।

ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস। এছাড়া সহকারী পরিচালক  আব্দুল জব্বার মন্ডল, ফাহমিনা আক্তার, তাহমিনা আক্তার, মাগফুর রহমান ও মাহমুদা আক্তার। 

তদারকিকালে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, অধিকমূল্যে পণ্য বিক্রয়সহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের দায়ে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া ৬৬টি স্থানে টিসিবির ন্যায্য মূল্যের পণ্য বিক্রয়  (ট্রাকসেল) তদারকি করা হয়। 

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান ‘দেশে নিত্যপ্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত মজুদ রয়েছে। বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের চাহিদার তুলনায় যোগান আনেক বেশি। কোন পণ্যের ঘাটতি নেই। তাই কৃত্রিম উপায়ে কোন পণ্যের সংকট সৃষ্টি করলে বা মূল্য কারসাজির মাধ্যমে ভোক্তার ভোগান্তি বাড়ালে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে এবং তা অব্যহত থাকবে।’

তিনি বলেন, ‘রমজান শুরু হওয়ার অনেক আগে থেকেই বড় উৎপাদনকারী প্রতিষ্ঠান, আমদানিকারকসহ পাইকারি ও খুচরা ব্যবসায়ীদের সাথে একাধিকবার বৈঠক করে তাদের করণীয় ও বর্জনীয় সম্বন্ধে নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়া ঢাকাসহ সারাদেশে নিয়মিত ও বিশেষ অভিযান পরিচালিত হচ্ছে, যা অব্যাহত থাকবে।’

এআই//আরকে// 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি