ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সায়েন্স অলিম্পিয়াড ও রোবট অলিম্পিয়াড`র প্রস্তুতিমূলক কর্মশালা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৩, ২ মার্চ ২০২০

দেশব্যাপী প্রায় তিরিশটি জেলার সরকারি গণগ্রন্থাগারে আর্ন্তজাতিক সায়েন্স অলিম্পিয়াড, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড ও বিশ্ব রোবট অলিম্পিয়াড প্রস্তুতি বিষয়ক কর্মশালার আয়োজন করবে ব্রিটিশ কাউন্সিল, গণগ্রন্থাগার অধিদপ্তর ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)। এ লক্ষ্যে, এক অনাড়াম্বর আয়োজনের মধ্যে দিয়ে আজ রাজধানীর বাংলামোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্রের কার্যালয়ে ব্রিটিশ কাউন্সিল ও বিডিওএসএন- মধ্যে সমঝোতা চুক্তি নবায়ন করা হয়।  

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. আব্দুল মান্নান ইলিয়াস, অতিরিক্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও মহাপরিচালক গণগ্রন্থাগার অধিদপ্তর।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন, ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্পের প্রোগ্রাম ডিরেক্টর কার্স্টি ক্রফোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিকস অ্যান্ড মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিডিওএসএনের ভাইস প্রেসিডেন্ট লাফিফা জামাল ও প্রমুখ। 

আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও), আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও) এবং বিশ্ব রোবট অলিম্পিয়াড (ডব্লিউআরও) এর মতো আন্তর্জাতিক পর্যায়ের এই প্রতিযোগিতাগুলো প্রতিবছর বিভিন্ন দেশে অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী দেশগুলো প্রথমে জেলা পর্যায় থেকে প্রতিযোগী নির্বাচন করে। এরপর নির্বাচিত প্রতিযোগীদের নিয়ে জাতীয় পর্যায়ের টিম গঠন করে চ‚ড়ান্ত রাউন্ডে অংশগ্রহণের জন্য বিভিন্ন দেশে পাঠানো হয়। 

ব্রিটিশ কাউন্সিল এবং বিডিওএসএন যৌথভাবে বাংলাদেশের কমপক্ষে ৩০টি জেলায় আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও), আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও) এবং বিশ্ব রোবট অলিম্পিয়াড (ডব্লিউআরও) প্রতিযোগীতাগুলো সম্পর্কে প্রচারণা, সচেতনতা বৃদ্ধি এবং হাতে-কলমে প্রশিক্ষণের আয়োজন করবে। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বাংলাদেশের প্রতিনিধিদের প্রস্তুতিতে সহযোগীতা করাই এই প্রস্তুতিমূলক কর্মশালাগুলোর মূল উদ্দেশ্য। এই আয়োজন অনুষ্ঠিত হবে প্রতিটি জেলার সরকারি গণগ্রন্থাগারে। ব্রিটিশ কাউন্সিল ও গণগ্রন্থাগার অধিদপ্তর আয়োজিত এই কর্মশালাগুলোর জন্য স্বেচ্ছাসেবক সহায়তা দেবে বিডিওএসএন। ২০২০ সালের মার্চ মাস থেকে বিজ্ঞান বিষয়ক এই কর্মকান্ডগুলো শুরু হবে।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. আব্দুল মান্নান ইলিয়াস বলেন, ‘আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও), আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও) এবং বিশ্ব রোবট অলিম্পিয়াড (বিডিআরও) প্রতিযোগিতাগুলো কিশোর ও তরুণদের মাঝে বিজ্ঞানমনস্কতা ও রোবটিক্সের প্রতি আগ্রহ বাড়াতে সহায়তা করে।” সরকারি গণগ্রন্থাগারে ব্রিটিশ কাউন্সিল এবং বিডিওএসএন এই ধরনের প্রস্তুতিমূলক কর্মশালা ও হাতে-কলমে প্রশিক্ষণের আয়োজন করার ফলে তরুনরা অনেক বেশী লাইব্রেরিমুখী হবে এবং তাদের জ্ঞানমনস্কতা বাড়বে বলে তিনি মনে আশাবাদ ব্যক্ত করেন। এ ব্যাপারে গণগ্রন্থাগার অধিদপ্তরের আওতাধীন গণগ্রন্থাগারগুলোর পক্ষ থেকে সম্পূর্ণ সহযোগীতা করার আশ্বাস দেন তিনি। 

অনুষ্ঠানে ব্রিটিশ কাউন্সিলের ডেপুটি ডিরেক্টর অ্যান্ড্রু নিউটন বলেন, ‘এটি অত্যন্ত আনন্দের যে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্প, জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তর ও বিডিওএসএন-এর সাথে যৌথভাবে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও), আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড (আইআরও) এবং বিশ্ব রোবট অলিম্পিয়াড (ডব্লিউআরও)- বাংলাদেশের অংশগ্রহণকারীদের প্রস্তুতি পর্বে সহযোগীতা করতে যাচ্ছে।” তিনি আরো বলেন গত বছর বাংলাদেশের অংশগ্রহণকারীরা আর্ন্তজাতিক রোবট অলিম্পয়িাডে অংশগ্রহন করে স্বর্ণপদক জিতেছে। তিনি আশা প্রকাশ করেন সরকারি গণগ্রন্থাগারে এই ধরনের আয়োজনের ফলে বাংলাদেশ আরো অনেক বেশী স্বর্ণপদক আনতে পারবে। 

ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্পের প্রোগ্রাম ডাইরেক্টর জনাব কার্স্টি ক্রফোর্ড বলেন, “লাইব্রেরিজ আনলিমিটেড প্রকল্পের আওতায় দেশের গণগ্রন্থাগারগুলোর আধুনিকায়নের লক্ষ্যে আমরা উদ্ভাবনী সেবা দিয়ে আসছি। এর মধ্যে রয়েছে লাইব্রেরিগুলোতে কোডিং কর্মশালার আয়োজন। এছাড়াও, বাংলাদেশের সরকারি গ্রন্থাগারগুলোতে কানো কম্পিউটার ও মাইক্রো-বিটস সরবরাহ করছি।” তিনি আরো বলেন, তরুণদের সম্পৃক্তকরণের লক্ষ্যে লাইব্রেরিজ আনলিমিটেডের কোড ক্লাব উদ্যোগটি বেশ সাফল্য পেয়েছে। তাদের অংশীদারদের সহায়তায় সরকারি গ্রন্থাগারগুলোতে কোডিং, প্রোগ্রামিং, রোবটিক্স এবং আইওটি (ইন্টারনেট অব থিংস) বিষয়ে প্রশিক্ষণ দিয়ে আসছেন বলে তিনি জানান। তিনি আশা প্রকাশ করেন, সরকারি গণগ্রন্থাগারে এই রোবটিক্স বিষয়ক কর্মশালাগুলো বাংলাদেশের শিক্ষা ও লাইব্রেরি খাতে নতুন মাত্রা যোগ করবে। 

উল্লেখ্য, বিডিওএসএন ও ব্রিটিশ কাউন্সিল ২০১৮ সালে এই বিষয়ে চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তির আওতায় জেলা সরকারি গণগ্রন্থাগার সমূহে আয়োজিত কম্পিউটার কোডিং ও প্রোগামিং কর্মশালার আয়োজনের জন্য স্বেচ্ছাসেবক সহায়তা প্রদান করেছে বিডিওএসএন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি