ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সিংড়ায় মেছো বাঘের ৩টি শাবক উদ্ধার

নাটোর প্রতিনিধি

প্রকাশিত : ২৩:১৩, ৯ সেপ্টেম্বর ২০২০

নাটোরের সিংড়া থেকে বিপন্ন প্রজাতির মেছো বাঘের ৩টি শাবক উদ্ধার করা হয়েছে। আজ বুধবার সকালে উপজেলার শেরকোল এলাকার একটি খড়ির আড়ৎ ওই তিনটি শাবক উদ্ধার করা হয়। পরে শাবকগুলো পুনরায় অবমুক্ত করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু ও স্থানীয় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলার শেরকোল বাজার এলাকার একটি খড়ির আড়তে মেছো বাঘ প্রজাতির বন্যপ্রাণী বাসা তৈরি করে ৪টি ছানার জন্ম দেয়। বন্যায় দীর্ঘদিন বন্ধের পর বুধবার আড়ৎ খুলে ট্রাকে খড়ি উঠানোর সময় শাবকগুলোকে দেখতে পেয়ে আটক করে স্থানীয়রা। 

খবর পেয়ে শাবকগুলো উদ্ধার করে সিংড়ার ইউএনও এবং রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে অবগত করেন পরিবেশকর্মীরা। পরে পুনরায় ওই খড়ির আড়তে শাবকগুলোকে অবমুক্ত করা হয়। 

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আল আমিন সরকার, সাংবাদিক ও পরিবেশ কর্মী তাইফুর রহমান, প্রভাষক আব্দুস সবুর প্রমুখ।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক মো. জাহাঙ্গীর করিব বলেন, ‘উদ্ধারকৃত শাবকগুলো বাঘ প্রজাতির মেছো বিড়াল। এরা ইঁদুর ও ক্ষতিকারক পোকা-মাকড় খেয়ে জীবনযাপন করে থাকে। এছাড়া এই প্রাণী মানুষের কোন ক্ষতি করে না।’

এআই//এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি