ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

সিরাজগঞ্জে আবারো দেখা দিয়েছে অ্যানথ্রাক্স রোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৯, ১৪ মে ২০১৭ | আপডেট: ১৩:৩৪, ১৪ মে ২০১৭

সিরাজগঞ্জে আবারো দেখা দিয়েছে গবাদি পশুর তড়কা বা অ্যানথ্রাক্স রোগ। বেলকুচি উপজেলার ধুকুরিয়া বেড়া গ্রামে অসুস্থ গরুর মাংস খেয়ে শিশুসহ ৫ জন এ’ রোগে আক্রান্ত হয়েছে। যারা মাংস স্পর্শ করেছেন আতংকে রয়েছেন তারাও। ভুক্তভোগীদের অভিযোগ, পশু চিকিৎসকদের অবহেলা এবং খামারিদের অসচেতনতার কারণেই বারবার এ’ জেলায় ফিরে আসছে অ্যানথ্রাক্স।
গত সপ্তাহে সিরাজগঞ্জে বেলকুচি উপজেলার ধুকুরিয়া বেড়া গ্রামের একটি গরু অসুস্থ হয়ে পড়লে, তা জবাই করে প্রায় ৩০টি পরিবার মাংস ভাগাভাগি করে নেয়। ওই গরুর মাংস কাঁটা-ছেড়ার সাথে জড়িতরা কয়েকদিনের ব্যবধানে অসুস্থ হয়ে পড়েন। পরে পরীক্ষায় বেরিয়ে আসে অ্যানথ্রাক্সের বিষয়টি।
আক্রান্তদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদিকে, যারা এখনো আক্রান্ত হননি, কিন্তু ওই গরুর মাংস খেয়েছেন আতঙ্কে রয়েছেন তারাও।
খামারিদের অভিযোগ, পশু চিকিৎসকদের অবহেলার কারণে বারবার এ’ জেলায় অ্যানথ্রাক্স দেখা দিচ্ছে। অ্যানথ্রাক্সের বিস্তার ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে তারা।
এদিকে, এলাকাবাসীকে আতঙ্কিত না হবার পরামর্শ দিয়ে, অ্যানথ্রাক্স রোধে দ্রুত পদক্ষেপ গ্রহণের আশ্বাস দিয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা।
সিরাজগঞ্জে ২০০৭ সালে প্রথম মানবদেহে অ্যানথ্রাক্সের সন্ধান মিললেও অসচেতনতার কারণে মাঝে মধ্যেই দেখা দিচ্ছে এই রোগ।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি