ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

‘সিরিয়া সংকট সমাধানে মার্কিন সেনাদের ভূমিকা ছিল না’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৭, ২২ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ১১:৫৪, ২২ ডিসেম্বর ২০১৮

দিমিত্রি পেসকভ

দিমিত্রি পেসকভ

সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি দেশটির সংকট সমাধানে কোনো ধরনের ভূমিকা রাখতে পারেনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়ার পর এক প্রতিক্রিয়ায় একথা জানাল রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের আবাসিক দপ্তর- ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ সম্পর্কে আরো বলেছেন, সিরিয়ায় মার্কিন সেনাদের নিয়ন্ত্রিত এলাকাগুলোর বেসামরিক নাগরিকদের অবস্থা শোচনীয় অবস্থায় পৌঁছেছে।

এসব এলাকায় চিকিৎসা সেবার কোনো ব্যবস্থা নেই এবং মার্কিন সেনারা স্থানীয় অধিবাসীদেরকে এলাকা ত্যাগ করারও অনুমতি দিচ্ছে না।

মার্কিন সেনা অধ্যুষিত এলাকার সশস্ত্র জঙ্গি গোষ্ঠীগুলো আবার সিরিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

২০১৪ সালের শেষদিকে জাতিসংঘের অনুমোদন বা সিরিয়া সরকারের অনুমতি ছাড়াই দেশটিতে সেনা মোতায়েন করে আমেরিকা। মার্কিন সরকার দাবি করে, উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ বা আইএসের বিরুদ্ধে যুদ্ধ করার লক্ষ্যে এসব সেনা মোতায়েন করা হচ্ছে।

কিন্তু বাস্তবতা হচ্ছে, এই জঙ্গি গোষ্ঠীর উত্থান ও ধ্বংসযজ্ঞ পরিচালনায় মার্কিন সরকারের হাত ছিল এবং দায়েশকে এত দ্রুত নির্মূল করার ইচ্ছাও ওয়াশিংটনের ছিল না। সিরিয়ায় মার্কিন সেনা মোতায়েনের পর হোয়াইট হাউজের কর্মকর্তারা দাবি করেছিলেন, দায়েশ নির্মূলে কয়েক দশক পর্যন্ত সময় লেগে যেতে পারে।

কিন্তু সিরিয়ার সেনাবাহিনীর দৃঢ়তায় এবং রাশিয়া, ইরান ও লেবাননের হিজবুল্লাহ’র সহযোগিতায় অল্প সময়ের মধ্যে সিরিয়া থেকে জঙ্গি গোষ্ঠী দায়েশ উৎখাত হয়েছে।

তথ্যসূত্র: পার্সটুডে

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি