ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

সু চিই পারেন সেনাবাহিনীকে থামাতে: রিচার্ডসন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৪৩, ২৮ জানুয়ারি ২০১৮

মার্কিন কূটনীতিক বিল রিচার্ডসন বলেছেন, একমাত্র অং সান সু চিই পারেন মিয়ানমারের সেনাবাহিনীকে থামাতে। নিউ মেক্সিকোর এই সাবেক গভর্নর নিউইয়র্ক স্থানীয় সময় শুক্রবার রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। সাক্ষাৎকারে রিচার্ডসন সু চিকে ‘দীর্ঘদিনের বন্ধু’ হিসেবে উল্লেখ করেছেন।  

রিচার্ডসন বলেন, পশ্চিমা দেশগুলো, মানবাধিকার সংগঠনগুলো এমনকি জাতিসংঘ আর আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গেও মিয়ানমারের সম্পর্ক খুব খারাপ পর্যায়ে পৌঁছে গেছে। মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা বলয়ের মধ্যে বেসামরিক নেতা হিসেবে স্টেট কাউন্সেলর পদে আসার পর থেকে সু চির মধ্যে এক ধরনের ‘আত্মরক্ষামূলক মানসিকতা’ কাজ করছে। তাই পশ্চিমা সরকারগুলোর উচিত হবে সু চির পাশে থাকা।

সু চিকে তিনি ভালো করেই চিনেন উল্লেখ করে রিচার্ডসন বলেন, মিয়ানমারের নেত্রীকে এতোদিন তিনি শ্রদ্ধাই করতেন। তবে রোহিঙ্গা সঙ্কট এবং রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিয়ে সু চির ‘নৈতিক অবস্থানে’ তিনি সততা খুঁজে পাননি। তাছাড়া মিয়ানমারের কর্মকর্তাদের সঙ্গে প্যানেলের সদস্যদের তিন দিনের বৈঠকে জাতিসংঘ, আন্তর্জাতিক মিডিয়া, মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক সম্প্রদায়কে যেভাবে আক্রমণ করা হয়েছে, তাও তার পদত্যাগের সিদ্ধান্ত নিতে ভূমিকা রেখেছে বলে জানান রিচার্ডসন। তবে সু চির দপ্তর থেকে বলা হয়েছে, রিচার্ডসনের মধ্যে নিজের এজেন্ডা বাস্তবায়নের অভিপ্রায় দেখা গিয়েছিলো। তাই তাকে সরে যেতে বলা হয়।

উল্লেখ্য, মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৫ অগাস্ট সেনাবাহিনীর দমন অভিযানের পর প্রায় ৬ লাখ ৮৮ হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এমন অস্থায় রোহিঙ্গা সংকট নিরসনে দশ সদস্যের আন্তর্জাতিক পরামর্শক প্যানেল গঠন করে সু চি।

গত বুধবার সু চির সঙ্গে বিবাদে জড়িয়ে রোহিঙ্গা বিষয়ক আন্তর্জাতিক পরামর্শক প্যানেল থেকে পদত্যাগ করেন রিচার্ডসন।

সূত্র: রয়টার্স

একে// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি