ঢাকা, বৃহস্পতিবার   ১৬ মে ২০২৪

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ঢাকায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৫১, ৪ ফেব্রুয়ারি ২০১৮

সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট  অ্যালেইন বেরসে চার দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন। আজ রোববার দুপুর সোয়া ১টায় তিনি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। তাকে সেখানে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিমানবন্দরে লাল গালিচা অভ্যর্থনাও দেওয়া হয় সুইস প্রেসিডেন্টকে। এটিই কোনো সুইস প্রেসিডেন্টের প্রথমবারের মতো বাংলাদেশ সফর।
রোহিঙ্গাদের পরিস্থিতি সচক্ষে দেখতে এবং দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ঢাকায় এসেছেন প্রেসিডেন্ট বেরসে।
বেরসের এই সফরে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং মিয়ানমারে তাদের ওপর চালানো ভয়াবহ নির্যাতনের কথা শুনবেন। এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সাক্ষাতের সূচি হয়েছে।
সূত্রে জানা গেছে, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সন্ধ্যায় হোটেল সোনারগাঁওয়ে গিয়ে সুইস প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন। এই সফরে ওই হোটেলেই থাকবেন প্রেসিডেন্ট বেরসে।
সোমবার তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন এবং ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।
সোমবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন সুইস প্রেসিডেন্ট। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি হামিদের দেওয়া নৈশভোজে যোগ দেবেন তিনি।
প্রেসিডেন্ট বেরসে কক্সবাজারের কুতুপালং ক্যাম্প পরিদর্শন করবেন মঙ্গলবার। এছাড়া নাগরিক সমাজের প্রতিনিধি এবং বাংলাদেশে সক্রিয় সুইস ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।
আজ বিমানবন্দরে তিন বাহিনীর একটি সুসজ্জিত দল সুইসে প্রেসিডেন্টকে গার্ড অব অনার দেয়। পরে প্রেসিডেন্ট বেরসে গার্ড পরিদর্শন করেন এবং উপস্থিত সবার সঙ্গে পরিচিত হন।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
বাংলাদেশ ও সুইজারল্যান্ডের কূটনৈতিক সম্পর্কের ৪৫ বছর পূর্তি হয়েছে ২০১৭ সালে। ১৯৭২ সালের ১৩ মার্চ সুইজারল্যান্ড বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তখন থেকেই দুই দেশের মধ্যে বন্ধুত্ব অটুট রয়েছে।
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি