ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

সুজন হাজংয়ের কথায় বঙ্গবন্ধুকে নিয়ে গাইলেন নচিকেতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৯, ১ সেপ্টেম্বর ২০১৯

বঙ্গবন্ধু তুমি স্বপ্ন বাঙালির /হাজার বছর ধরে/বঙ্গবন্ধু তুমি ভোরের সূর্য উঠুক পৃথিবী জুড়ে / এমন কথার গানটি লিখেছেন কবি সুজন হাজং, সুর করেছেন যাদু রিছিল এবং সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

গত ৩১ আগস্ট (শনিবার ) কলকাতার লেক টাউন ফিউশন প্রো স্টুডিওতে 'বঙ্গবন্ধু তুমি ভোরের সূর্য' শিরোনামের এই গানটিতে কণ্ঠ দিয়েছেন দুই বাংলার জনপ্রিয় সংগীতশিল্পী নচিকেতা চক্রবর্তী।

গান প্রসঙ্গে গীতিকার সুজন হাজং বলেন, বঙ্গবন্ধু আমাদের আত্মা পরিচয়ের ঠিকানা। বঙ্গবন্ধু একটি অনুভূতির নাম। যে নামের উচ্চারণের সঙ্গে একটি দেশ এবং দেশের স্বাধীনতা সংগ্রামের কথা আমাদের মনে করিয়ে দেয় । বঙ্গবন্ধুকে  নিয়ে আমার লেখা নচিকেতার কণ্ঠে একটি গান গাওয়ানোর স্বপ্নটা ছিল অনেক দিনের । আজ আমার সেই স্বপ্নটি পূরণ করলেন জীবনমুখী বাংলা গানের কিংবদন্তি সংগীতশিল্পী  নচীকেতা। আমি মুজিব বর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুর মত বিশাল ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি এই গানের মাধ্যমে। ভোরের সূর্যের আলোর মত বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে পড়ুক পৃথিবী জুড়ে।

সংগীতশিল্পী নচিকেতা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গান গাইতে পেরে আমি গর্বিত। যার ডাকে বাঙালি জাতি একাত্তরে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল এবং স্বাধীনতা ছিনিয়ে এনেছিল। বঙ্গবন্ধুর মত এত বড় মহান নেতার প্রতি এই গানের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করতে পেরে একজন শিল্পী হিসেবে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। সুজন হাজংয়ের গানের কথা খুব চমৎকার। যাদু রিছিলের সুর এবং মুশফিক লিটুর সংগীতায়োজন ছিল সুন্দর। আশা করি এই গানটি বাংলা ভাষার প্রতিটি মানুষ শুনবে।

গীতিকার সুজন হাজং জানান, গানটি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে সার্কভুক্ত ছয়টি দেশ বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান এবং মালদ্বীপের আটজন শিল্পীর কণ্ঠে "বঙ্গবন্ধু তুমি স্বপ্ন বাঙালির" অ্যালবামে সংযোজন করা হবে। ইতিমধ্যে সুজন হাজংয়ের কথায় বঙ্গবন্ধুকে নিয়ে বাংলাদেশ থেকে সুবীর নন্দীর বত্রিশ নম্বর শিরোনামে এবং ফাহমিদা নবীর পিতার রক্তে শিরোনামে এই অ্যালবামের জন্য গান গেয়েছেন। উল্লেখ্য সুবীর নন্দীর গাওয়া শেষ গানটি ছিল বত্রিশ নম্বর‌। এই গানটি গাওয়ার কিছুদিন পরই তিনি না ফেরার দেশে চলে গেলেন।

এসি
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি