ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

সুন্দরবন অঞ্চলে নদী রক্ষার দাবিতে অবস্থান কর্মসূচি

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৯:৩০, ১৪ মার্চ ২০২২

মোংলা উপজেলার পশুর নদীর পাড়ে চিলা বাজার এলাকায় অবস্থান কর্মসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস পালিত হয়েছে। সুন্দরবন অঞ্চলের নদ-নদী ও খাল দখল এবং দূষণের কবল থেকে রক্ষার দাবিতে সোমবার (১৪ মার্চ) সকালে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, পশুর রিভার ওয়াটারকিপার এবং জবা নারী দলের আয়োজনে কর্মসূচি পালিত হয়।

বাগেরহাট জেলা পরিবেশ আন্দোলন (বাপা) আহ্বায়ক ও পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখের সভাপতিত্বে আন্তর্জাতিক নদীকৃত্য দিবসের অবস্থান কর্মসূচির সমাবেশে অন্যান্যের মধ্যে রাখেন, বাপা নেত্রী কমলা সরকার, আব্দুর রশিদ হাওলাদার, শেখ রাসেল, নদীকর্মী হাসিব সরদার, চন্দ্রিকা মন্ডল প্রমূখ।

‘জীববৈচিত্রের জন্য নদী’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, পশুর নদীতে আনফিট নৌযান চলাচলের ফলে প্রতিনিয়ত তেল-কয়লা ভর্তি জাহাজ ডুবির ফলে সুন্দরবনের জীববৈচিত্র্য হুমকিতে পড়েছে। পাশাপাশি বাগেরহাটের ভৈরব নদী এবং শরণখোলার বলেশ্বর নদীকে দখল এবং দূষণ বন্ধ করতে হবে। সুন্দরবনের প্রাণ পশুর নদসহ সুন্দরবন অঞ্চলের নদ-নদী ও খালের জীবন্ত সত্ত্বা ফিরিয়ে দিতে নদী কমিশনের প্রকাশিত নদী দখলদারদের উচ্ছেদ করারও আহবান জানান।

অবস্থান কর্মসুচিতে পশুর নদী পাড়ের মৎস্যজীবি, বনজীবি, জেলে, বাওয়ালী-মাওয়ালী ও নারী সমাজ সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারীরা ‘নদী বাঁচাও, দেশ বাঁচাও’ ‘প্লাস্টিক দূষণ বন্ধ করো’ ‘ক্লিন' রিভার হেলদি লাইফ’ ‘পশুর নদী বাঁচাও, সুন্দরবন বাঁচাও’ ‘টাইম ফর ন্যাচার’ ইত্যাদি শ্লোগান লিখিত পোস্টার-ফেস্টুন প্রদর্শন করেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি