ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সুন্দরবনকে দস্যুমুক্ত রাখতে কাউকে ছাড় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত : ১৫:২৬, ১ নভেম্বর ২০১৯

সুন্দরবনে দস্যুতার চেষ্টাকারীদের হুঁশিয়ারি দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সুন্দরবনকে দস্যুমুক্ত রাখতে আমরা কাউকে ছাড় দেবো না। সুন্দরবনে যে শান্তিময় পরিস্থিতি সৃষ্টি হয়েছে যেকোনো মূল্যে তা ধরে রাখা হবে বলে। 

শুক্রবার (০১ নভেম্বর) দুপুরে সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণার বর্ষপূর্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে যারা বিপথগামী পথ থেকে ফিরে আসছেন, তাদের প্রতি আমাদের সুদৃষ্টি রয়েছে। তাদের স্বাভাবিক জীবন যাপনের জন্য সবধরনের ব্যবস্থা করা হচ্ছে।

এ সময় মন্ত্রী তালিকা অনুযায়ী আত্মসমর্পণকারী দস্যুদের মামলা থেকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দেন। তবে ধর্ষণ ও হত্যা মামলায় অভিযুক্ত দস্যুদের আইন অনুযায়ী বিচার হবে। ওইসব মামলা নিজেদেরই পরিচালনা করতে হবে বলেও জানান তিনি। 

র‌্যাপিড অ্যাকশন ব্যটলিয়নের আয়োজনে বাগেরহাট শেখ হেলাল উদ্দিন স্টেডিয়ামে অনুষ্ঠিত বর্ষপূর্তি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, স্বরাষ্ট্রমন্ত্রী সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু (এমপি), স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য কুজেন্দ্র কুমার ত্রিপুরা (এমপি), বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডা. মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা, স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক ড. মো. মাইনুর রহমান চৌধুরী, র‌্যাবের মহাপরিচালক ড. বেনজির আহমেদ।

অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক ড. বেনজির আহমেদ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীসহ সকলের কাছে আত্মসমর্পণকারীদের মামলা থেকে অব্যহতি দেয়ার অনুরোধ জানিয়ে বলেন, আত্মসমর্পণকৃত দস্যুরা যদি এখন জেল খাটে তাহলে তাদের পরিবার অসহায় হয়ে পড়বে। তাই বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা ও পটুয়াখালীর জেলা প্রশাসক ও পুলিশ সুপারদেরকে আত্মসমর্পণকৃত বনদস্যুদের দেখে রাখার অনুরোধ জানান তিনি।

উল্লেখ্য, ২০১৮ সালের এইদিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেছিলেন। এক বছর পরে এইদিনে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সুন্দরবনকে দস্যুমুক্তকরণে যারা ভূমিকা রেখেছিলেন তাদের সম্মাননা দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

সুন্দরবনকে দস্যুমুক্তকরণে র‌্যাবের ভূমিকা ও দস্যুদের আত্মসমর্পণের উপর নির্মিত চলচ্চিত্র “আপরেশন সুন্দরবন” এর ডিজিটাল লোগো ও মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।

এ সময় চলচ্চিত্রের পরিচালক, প্রযোজক ও অভিনেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আত্মসমর্পণকৃত জলদস্যুদের উপহার সামগ্রী তুলে দেন।

আই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি