ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের সময় আটক দুই জেলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫২, ২৩ জুলাই ২০১৯

নিষেধাজ্ঞা অমান্য করে আবারও সুন্দরবনে বিষ দিয়ে মাছ ধরার সময় দুই জেলেকে আটক করেছে বনবিভাগ।মঙ্গলবার(২৩ জুলাই)সকালে বনের সূর্যমুখী খাল থেকে তাদেরকে বিষ ও বিষ মিশিয়ে ধরা মাছসহ আটক করা হয়। 

আটককৃতদের বিরুদ্ধে বন আইনে মামলা দায়েরের পর বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের (মোংলা) সহকারী বনসংরক্ষক মো.শাহিন কবির।আটক জেলেরা হচ্ছেন,নীলফামারীর কচুয়া-চৌরঙ্গী গ্রামের মৃত.সিরাজ শেখের ছেলে নাজমুল শেখ ও আব্দুর রাজ্জাকের ছেলে পারভেজ আলম।

বনকর্মকর্তা মো.শাহিন কবির জানান,নিয়মিত টহলের অংশ হিসেবে মঙ্গলবার সকালে বনপ্রহরীরা বনের সূর্যমুখী খালে গিয়ে জেলেদের দেখতে পায়।এ সময় জেলেরা বনপ্রহরীদের দেখামাত্র পালিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদেরকে ধাওয়া করে আটক করা হয়। পরে তাদের কাছ থেকে দুই বোতল বিষ(কীটনাশক) ও বিষ দিয়ে ধরা ৪ কেজি ৮শ গ্রাম বিভিন্ন প্রজাতির মাছ জব্দ করা হয়।

এর আগে গত ১৫ ও ১৬ জুলাই পুলিশ এবং বনবিভাগের পৃথক অভিযানে সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকারের সময় ৪ জন আটক হয়। 

সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার বন্ধে এবং ডলফিনের অভয়ারণ্য সংরক্ষণসহ বন কেন্দ্রীক অপরাধ দমনেই মূলত ১ জুলাই থেকে ৩০ আগস্ট পর্যন্ত বনের সকল খালে মাছ আহরণে নিষেধাজ্ঞা জারি করে বনবিভাগ।

নিষেধাজ্ঞা থাকা সত্বেও বনবিভাগের চোখ ফাঁকি দিয়ে কিভাবে এ সকল অসাধু জেলেরা বনে ঢুকে বিষ দিয়ে মাছ শিকার করছে তা নিয়ে নতুন করে দুশ্চিন্তায় পড়েছে বনবিভাগ। 

আই/কেআই


 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি