ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

সুস্থ মানুষের মল দিয়ে সারল বৃদ্ধের আমাশয়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১২, ২৩ জানুয়ারি ২০২২

একটানা আমাশয়ে ভুগছিলেন ৭৮ বছরের বৃদ্ধ। রক্তপাতও হচ্ছিল তার। তাকে সারাতে ব্যবহার করা হল অন্য এক সুস্থ ব্যক্তির মল। নতুন মলেই সেরে গেল তার সমস্যা। দিল্লীর স্যার গঙ্গারাম হাসপাতালে সম্প্রতি এমনই এক চিকিৎসায় সফল হয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

হাসপাতাল সুত্রে জানা যায়, বৃদ্ধ লোকটি জ্বর, রক্তআমাশা, নিম্ন রক্তচাপ ও উচ্চ পালস রেট নিয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। তার মল পরীক্ষা করে দেখা যায়, সি.ডিফিলিস নামের এক ক্ষতিকর ব্যাকটেরিয়া রয়েছে তাতে। সেই কারণেই তার সিউডোমেমব্রেনাস কোলাইটিস বা বৃহদন্ত্রে আলসার হচ্ছে। এই কারণেই একটানা রক্তআমাশয়ে ভুগছেন তিনি।

কিন্তু সিউডোমেমব্রেনাস কোলাইটিসের চিকিৎসা করেও সাড়া মেলেনি। এই পরিস্থিতিতে চিকিৎসকরা জানান, এই অসুখের একমাত্র উপায় হল স্বাস্থ্যকর কোনও ব্যক্তির মল নিয়ে অসুস্থ ওই বৃদ্ধের বৃহদন্ত্রে প্রতিস্থাপন করতে হবে। এর ফলে ভাল ও উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়বে, যা ক্ষতিকর ব্যাকটেরিয়া সি.ডিফিলিসের দাপট কমাবে।

স্যার গঙ্গারাম হাসপাতালের গ্যাসট্রোএন্টেরোলজি ডিপার্টমেন্টের ভাইস চেয়ারপার্সন ডক্টর পীযূষ রঞ্জন জানান, "চিকিৎসকদের কথামতোই এই কাজ করা হয়। একে বলা হয় এফএমটি বা ফ্যাকাল মাইক্রোবায়োটিয়া ট্রান্সপ্ল্যান্টেশন। যখন কোনও সিভিয়ার অ্যালকোহলিক হেপাটাইটিসের রোগী স্টেরয়েড বা অন্য তীব্র ওষুধের চিকিৎসায় সাড়া দেন না, বা স্টেরয়েডের পার্শ্বপ্রতিক্রিয়ার শিকার হন, তাদের কোলাইটিস হতে পারে। তখন এফএমটি পদ্ধতিতে চলে চিকিৎসা। কিন্তু সিউডোমেমব্রেনাস কোলাইটিসের ক্ষেত্রে এই এফএমটি চিকিৎসা এ দেশে বিরল।"

কিন্তু ওই বৃদ্ধ রোগীর ক্ষেত্রে সেটাই করা হয়। দু'দিন এফএমটি চালানোর পরে ধীরে ধীরে সাড়া দিতে শুরু করেন রোগী। সেরে ওঠেন কয়েক দিন পরে। চিকিৎসার পরে হাসাতাল থেকে ছেড়ে দেওয়া হয় তাকে। এখন ভাল আছেন তিনি।

সিউডোমেমব্রেনাস কোলাইটিসের একটা মূল কারণ হল দীর্ঘদিন ধরে এক বা একাধিক অ্যান্টিবায়োটিক খাওয়া। এটি সাধারণত বয়স্কদেরই হয়ে থাকে। ডায়েরিয়া, রক্তআমাশয়, জ্বর, পেটে ব্যথা এসব উপসর্গ নিয়ে ভোগেন রোগী।

অসুখ না সারলে এফএমটি বা মল প্রতিস্থাপনই একমাত্র উপায়। কোলোনোস্কোপির মাধ্যমে এই প্রতিস্থাপন হয়ে থাকে।

সূত্র: ভয়েস অব আমেরিকা 

আরএমএ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি