ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

সোহাগপুর বিধবাপল্লীতে স্মৃতিসৌধের ভিত্তিপ্রস্তর স্থাপন

শেরপুর প্রতিনিধি

প্রকাশিত : ২৩:৪৪, ১৫ জুন ২০২১

মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মরণে নির্মিত শেরপুরের সোহাগপুর বিধবাপল্লীতে শহিদ স্মৃতিসৌধ এর ভিত্তিপ্রস্তর স্থাপন  করা হয়েছে। 

মঙ্গলবার দুপুরে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর বিধবাপল্লীতে জেলা প্রশাসক আনার কলি মাহবুব ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

১৯৭১ সনে পাক হানাদার বাহিনীর বর্বরোচিত গণহত্যায় শহিদদের স্মরণে এই স্মৃতিসৌধ নির্মাণ করা হচ্ছে। একই সময়ে বিধবাপল্লীর বীর জায়াদের মাঝে মানবিক সহায়তা হিসেবে জেলা প্রশাসনের পক্ষ থেকে চাল, ডাল, কাপড় সহ নগদ অর্থ প্রদান করেন জেলা প্রশাসক।

এসময় উপস্থিত ছিলেন, স্থানীয় সরকারের উপ-পরিচালক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোকতাদিরুল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফরিদা ইয়াছমিন, নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু, উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভিন, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহমুদুল হাসান, ডিএম সাদিক আল শাফিন, এনডিসি মিজানুর রহমান, সঞ্চিতা বিশ্বাস, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবদুল হান্নান ও ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ তালুকদার মুকুল প্রমুখ।
 
জানা গেছে, ১৯৭১ সালের ২৫ জুলাই উপজেলার কাকরকান্দি ইউনিয়নের সোহাগপুর গ্রামের বেনুপাড়া এলাকায় পাকবাহিনী নারকীয় হত্যাকান্ড চালিয়ে ১৮৭ জন নিরীহ পুরুষ গ্রামবাসীকে হত্যা করে। এসময় ১৪ জন নারীদের গণধর্ষণ করা হয়। এরপর থেকে ওই পাড়া বিধবাপল্লী হিসেবে পরিচিতি লাভ করে। মুক্তিযুদ্ধের পর ৫৬ জন বিধবা বেঁচে ছিলেন। বর্তমানে ২৩ জন বিধবা বেঁচে আছেন। স্বাধীনতা পরবর্তী দীর্ঘদিন সেই বিধবারা খেয়ে না খেয়ে জীবনযাপন করেন। বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ওই ১৪ জন নারীকে বিরঙ্গনার স্বীকৃতি দিয়েছেন। সেই সাথে প্রত্যেকের জন্য একটি করে পাকা ঘর নির্মাণ করে দিয়েছেন। 

এছাড়াও বেসরকারী সংস্থা ব্র্যাক প্রতিজনকে বছরে ৪ হাজার ৮০০ ও ট্রাষ্ট ব্যাংক থেকে প্রতিমাসে ২ হাজার এবং স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে মাসে ৫০০ টাকা করে সম্মানী দেওয়া হচ্ছে।

মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান হওয়ায় ওই এলাকাবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে মঙ্গলবার শেরপুরে শহিদ স্মৃতি সৌধের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। পরে জেলা প্রশাসক বিধবাদের মাঝে প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা হিসেবে চাউল,ডাল, তৈল, শাড়ি ও ১ হাজার করে নগদ অর্থ তুলে দেন।
কেআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি