ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সৌদি আরবে মহান স্বাধীনতা দিবস উদযাপিত

প্রকাশিত : ২২:২০, ২৬ মার্চ ২০১৯

সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস ও জেদ্দা কনস্যুলেটে যথাযথ মর্যাদায় নানা কর্মসূচীর মাধ্যমে উদযাপিত হয়েছে ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস।

এ উপলক্ষে সকালে রিয়াদ দূতাবাস চত্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় দূতাবাসের সকল কর্মকর্তা,কর্মচারী ও বাংলাদেশি অভিবাসীগণ উপস্থিত ছিলেন।

দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রদূত গোলাম মসীহ গভীর শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের স্মরণ করেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার আহবানে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের বিজয় অর্জিত হয়েছিল। স্বাধীনতার ৪৮ বছর পর বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের কারণে সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আজ অনন্য উচ্চতায় পৌঁছেছে। বাংলাদেশে সৌদি আরবের বিপুল পরিমাণ বিনিয়োগের সুযোগ সৃষ্টি হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন রকম সেবা দ্রুত ও সহজে প্রদান করার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। রাষ্ট্রদূত সৌদি অভিবাসী বাংলাদেশীদের দ্রুত পাসপোর্ট সেবা প্রদানের জন্য প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান।

একযোগে জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জেদ্দা কনস্যুলেটে প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন করেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন, কনস্যুলেটের সকল কর্মকর্তা, কর্মচারী, প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিকগণ।

এরপর কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিনের সভাপতিত্বে ও কনসাল সালাউদ্দিন এর উপস্থাপনায় অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত শেষে দিবসটি উপলক্ষে দেওয়া প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এ সময় বাংলাদেশ স্বাধীনতার তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান দেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন । আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল বীর শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাসের তত্তাবধানে সৌদি আরবের দুটি ইংরেজি দৈনিক পত্রিকা ও একটি বহুল প্রচারিত আরবি পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়েছে।

এছাড়া বিভিন্ন দেশের কূটনৈতিক ও সৌদি আরবের উচ্চপদস্থ কর্মকর্তা ও সন্মানিত নাগরিকদের জন্য রিয়াদ ও জেদ্দায় কূটনৈতিক পাড়ায় সংবর্ধনা ও নৈয়শ ভোজনের আয়োজন করছে রিয়াদ দূতাবাস ও কনস্যুলেট জেনারেল জেদ্দা।

কেআই/ 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি