ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সৌদি গমনেচ্ছুরা নতুন বছরেই পাবেন ভিসা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫২, ২০ ডিসেম্বর ২০১৭

তেল সম্পদের উপর অর্থনৈতিক নির্ভরতা কমাতে এবার সৌদিতে ট্যুরিজম সেক্টর উন্মুক্ত করতে যাচ্ছে দেশটি । বিশ্বের অন্যান্য দেশ যখন ট্যুরিজম খাত থেকে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে, তখন সৌদি-আরবও এ খাতটির উপর নজর দিয়েছে। তাই আগামী বছরের প্রথম তিন মাসের মধ্যে ট্যুরিস্ট ভিসা দেয়া শুরু করবে সৌদি আরব।

সৌদি যুবরাজ সুলতান বিন সালমান বিন আব্দুল আজিজ অর্থনৈতিক সংস্কারের অংশ হিসেবে এ পদক্ষেপ নিতে যাচ্ছেন বলে জানা গেছে। সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হ্যারিটেজের প্রধান প্রিন্স সালমান বলেন,  সকল দেশের নাগরিকদের সৌদি আরব সফরের জন্য আগামী বছর থেকে ইলেকট্রনিক ভিসা দেয়ার সকল সরকারি অনুমোদন সম্পন্ন করা হয়েছে।

ইতোমধ্যে ভিসাসংক্রান্ত সব প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পথে জানিয়ে প্রিন্স সালমান বলেন, ২০১৮ সালের প্রথম তিন মাসের মধ্যেই ট্যুরিস্ট ভিসা দেওয়া শুরু হবে। তবে কে বা কারা এ ভিসা পাবেন সে বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি। প্রিন্স সালমান ইঙ্গিত দিয়েছেন, যেকোনো দেশের নাগরিকরাই সৌদি-আরবে ভ্রমণ করতে পারবেন।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, যে দেশগুলো আমাদের দেশে তাদের পর্যটকদের পাঠাতে চায়, সে দেশগুলো থেকে সৌদি-আরবে ভ্রমণপিপাসুরা আসতে পারবে। এ লক্ষ্যে সরকার দেশে সৌন্দর্য বর্ধনের কাজ করছে বলেও জানান তিনি।

উল্লেখ্য,বর্তমানে দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে নানা বিধিনিষেধ রয়েছে। আবাসিক কর্মী ও তাদের ওপর নির্ভরশীল ব্যক্তি, ব্যবসায়ী এবং হজযাত্রীরাই এখন দেশটিতে ভিসা পান। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী যে কেউ ট্যুরিস্ট ভিসায় দেশটি ভ্রমণ করতে পারবেন।

সূত্র: এএফপি

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি