ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

স্বল্প খরচে মালয়েশিয়া যাওয়ার সুযোগ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:০৫, ২১ মে ২০১৮

এখন থেকে মালয়েশিয়ায় স্বল্প খরচে যাওয়া যাবে। বাংলাদেশের মানুষ এখন আগের তুলনায় অনেক কম খরচে যেতে পারবেন।

মালয়েশিয়ার কুয়ালালামপুরের জ্বালান ইম্বির রসনা বিলাস রেস্টুরেন্টে গতকাল রোববার বাংলাদেশি ব্যবসায়ী কমিউনিটির উদ্যোগে চলমান জি টু জি প্লাস পদ্ধতির আওতায় জনশক্তি রপ্তানি নিয়ে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। বিশিষ্ট ব্যবসায়ী ও কমিউনিটি নেতা আলহাজ মকবুল হোসেন মুকুলের সভাপতিত্বে ও ব্যবসায়ী ইঞ্জিনিয়ার বাদলুর রহমান বাদলের সঞ্চালনায় সভায় দল মত নির্বিশেষে এ সময় কমিউনিটির প্রায় সর্বস্তরের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশি বংশদ্ভুত মালয়েশিয়ান নাগরিক দাতো শ্রী আমিন মূলত ১০ সিন্ডিকেটের মূলহোতা। ৩৭ হাজার টাকায় মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি করার প্রতিশ্রুতি দিয়ে ১০ কোম্পানির সমন্বয়ে গঠিত সিন্ডিকেট অসহায় শ্রমিকদের কাছ থেকে জনপ্রতি প্রায় তিন লাখ টাকা করে হাতিয়ে নিচ্ছে। এই ১০ কোম্পানির সিন্ডিকেট কর্তৃক হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেওয়ার ফলে বর্তমানে মালয়েশিয়ায় শ্রমিক রপ্তানি বিরাট হুমকির মুখে রয়েছে। প্রায় ১৪শ` শ্রমিক রপ্তানিকারকদের পাশ কাটিয়ে সিন্ডিকেটের কারণে শ্রমিক রপ্তানি করার ফলে শ্রমিকরা প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছে।  তার মধ্যে মেডিকেল অনলাইন করতে ছয় হাজার টাকা, পাসপোর্ট ফেরত নিতে গেলে ছয় হাজার টাকা, ফ্লাইটের সময় কন্ট্রাক সাইনের জন্য চার হাজার টাকা করে জোরপূর্বক আদায় করলেও দেখার কেউ নেই। 

বক্তারা আরও বলেন, মালয়েশিয়ার (এসপিপিএ) কোম্পানির কথা বলে এই তথা কথিত ১০ কোম্পানির সিন্ডিকেট ভিসা প্রসেসিং খরচ বাবদ এক লাখ ৮০ হাজার টাকা জোর পূর্বক আদায় করছে। ফলে শ্রমিকদের অভিবাসন ব্যয় বেড়ে প্রায় তিন লাখ টাকার ওপরে পড়ে যাচ্ছে। 

মতবিনিময়ে বক্তারা আরও বলেন, মালয়েশিয়ায় নতুন সরকার দায়িত্বভার গ্রহণের ফলে বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান গ্রহণ করছে। সুতরং বাংলাদেশি বংশদ্ভুত মালয়েশিয়ান নাগরিক দাতো শ্রী আমিন কর্তৃক ধার্যকৃত এবং ১০ কোম্পানির সিন্ডিকেট কর্তৃক আদায়কৃত পাঁচ হাজার রিঙ্গিত আর কাউকে পরিশোধ করতে হবে না বলে সবাই মত প্রকাশ করেন এবং এর বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। 

মতবিনিময়ে উপস্থিত সবার মতামত নিয়ে পাঁচটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

(১) সিন্ডিকেটের মূলহোতা দাতো শ্রী আমিনসহ এর ১০ কোম্পানির সিন্ডিকেটকে প্রসেসিং খরচ বাবদ পাঁচ হাজার রিঙ্গিত প্রদান করা হবে না। 

(২) খুব শিগগিরই কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনে একটি স্মারকলিপি প্রদান করা হবে। 

(৩) মাইগ্রেশন খরচ কমাতে হবে। 

(৪) সবাই মালয়েশিয়ার আইন মেনে চলবে।  ও

(৫) নতুন কোনো সিন্ডিকেট কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

সভায় কুয়ালালামপুরে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন- মো. শহিদুল ইসলাম বাবুল, তৌহিদ চৌধুরী, আলমগীর হোসেন, আব্দুল জলিল লিটন, মোতালেব, রুহুল আমিন, এস, এম নিপু, রাশেদ বাদল,  শাখাওয়াত হক জোসেফ, শফিকুল ইসলাম পলাশসহ প্রমুখ।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি