ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

‘হজে অনিয়ম ও দুর্নীতি রুখতে কঠোর পদক্ষেপ নিয়েছে সরকার’

সৌদিআরব প্রতিনিধি

প্রকাশিত : ২০:১৮, ২০ সেপ্টেম্বর ২০২১

সৌদি আরবে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে ধর্ম প্রতিমন্ত্রী

সৌদি আরবে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে ধর্ম প্রতিমন্ত্রী

হজ এজেন্সিগুলোর অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতি রুখতে প্রধানমন্ত্রীর নির্দেশে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে ধর্ম মন্ত্রণালয়। সেইসঙ্গে হজে অনিয়ম ও অব্যবস্থাপনা প্রমাণ হলে এজেন্সিগুলোর জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে পঞ্চাশ লাখ টাকা জরিমানাসহ লাইসেন্স বাতিলও থাকছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান দুলাল। 

সোমবার (২০ সেপ্টেম্বর) সৌদিআরবের জেদ্দায় রিপোর্টার্স এসোসিয়েশন অফ ইলেকট্রনিক মিডিয়া (পঞ্চিমাঞ্চল) সৌদিআরব-এর সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এদিন সকালে জেদ্দাস্থ বাংলাদেশ হজ মিশন আয়োজিত এ মতবিনিময় সভা শেষ প্রতিমন্ত্রী করোনা পরিস্থিতি উন্নত হলে আগামী হজে বাংলাদেশী হাজীদের হজ করার অনুমতি দিতে সৌদি সরকার আন্তরিক বলেও জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী হজ আইন কঠোর করা হয়েছে। হজে অনিয়ম ও অব্যবস্থাপনা প্রমাণ হলে এজেন্সিগুলোর জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে থাকছে পঞ্চাশ লাখ টাকা জরিমানা এবং লাইসেন্স বাতিল।

তিনি আরও বলেন, বাংলাদেশি হাজীদের জন্য সৌদি আরবের মক্কায় ও মদিনায় মেডিকেল সেন্টার রয়েছে। হজের আগে নতুন ওষুধসহ মেডিকেল সরঞ্জাম পাঠাতে হবে। হাজীদের সেবা দেয়ার জন্য দক্ষ ডাক্তার-নার্স-স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন সেক্টরে কর্মী প্রয়োজন হবে।

করোনা মহামারির কারণে ২০২০ ও ২১ সালে সৌদি আরবের অভ্যন্তরীণ হাজীদের অংশগ্রহণে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বহির্বিশ্ব থেকে কোনও হজযাত্রী সৌদি আরবে ঢোকার সুযোগ পাননি।

অন্যদিকে, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে বাংলাদেশ থেকে হজে যাওয়ার জন্য ৬১ হাজার ১৪২ জন নিবন্ধন করেছিলেন। তাদের মধ্যে সাত হাজার ৭১৯ জন নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেন। এখনও ৫৩ হাজার ৪২৩ জন হজ পালনের জন্য নিবন্ধিত রয়েছেন।

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্ট মেয়াদ উত্তীর্ণ হয়ে থাকলে ২০২২ সালের হজযাত্রার আগে তা নবায়ণের ব্যবস্থা নেয়া হবে। তবে হজের খরচ কমার কোনো সম্ভাবনা নেই। কারণ আগে একটি রুমে ৫ থেকে ৬ জন থাকতে পারতেন। এখন সেই রুমে ৩ জনের বেশি থাকার অনুমতি নেই। তারপরও হাজীদের সেবা দেয়ার জন্য সাধ্যমত চেষ্টা করে যাবে।

মতবিনিময় সভায় ধর্ম সচিব মোহাম্মদ নুরুল ইসলাম, হজ কাউন্সিলর জহিরুল ইসলাম, রিপোর্টার্স এসোসিয়েশন অফ ইলেকট্রনিক মিডিয়া (পশ্চিমাঞ্চল) সৌদিআরব-এর সভাপতি ও চ্যানেল আই সৌদি আরব প্রতিনিধি এম ওয়াই আলাউদ্দিন, চ্যানেল আই জেদ্দা প্রতিনিধি রুমি সাঈদ, এনটিভির জেদ্দা প্রতিনিধি মাসুদ সেলিম, আরটিভির জেদ্দা প্রতিনিধি হানিস সরকার, এসএ টিভির জেদ্দা প্রতিনিধি বাহার উদ্দিন বকুল, এটিএন বাংলার মক্কা প্রতিনিধি সাজেদুল ইসলাম, চ্যানেল টোয়েন্টিফোরের সৌদি আরব প্রতিনিধি সৈয়দ আহমেদ, একুশে টেলিভিশনের সৌদি আরব প্রতিনিধি মোহাম্মদ ফিরোজ, ডিবিসি প্রতিনিধি রঞ্জু আহমেদ, এশিয়ান টিভির জেদ্দা প্রতিনিধি কাউসার আব্দুস সালামসহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি