ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

হজের ফিরতি ফ্লাইট শুরু বুধবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২৫, ৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৬:৪৬, ১০ সেপ্টেম্বর ২০১৭

হজের ফিরতি ফ্লাইট শুরু হচ্ছে আগামী বুধবার ৬ সেপ্টেম্বর থেকে। পবিত্র হজ পালনের পর হাজীদের দেশে ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট চলবে ৫ অক্টোবর পর্যন্ত। এ বছর বাংলাদেশ থেকে হজ করতে সৌদি আরবে গিয়েছিলেন মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হাজী। ভিসা জটিলতায় শেষ পর্যন্ত যেতে পারেননি ৩৬৭জন।

বিমানের দেয়া তথ্য অনুযায়ী, হাজী পরিবহনে বিমান নিজস্ব সুপরিসর বোয়িং ৭৭৭ উড়োজাহাজের পাশাপাশি ৪০৬ আসনের লিজে নেয়া বোয়িং ৭৭৭-২০০ উড়োজাহাজ ব্যবহার করবে। এবার ঢাকা থেকে যাত্রার পূর্বেই হজযাত্রীদের ফিরতি ফ্লাইটের বোর্ডিং কার্ড দিয়ে দেয়া হয়েছিল। এবছর মোট ১৬৯টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরবেন।

বিমান আরও জানায়, প্রত্যেক হাজী বিনামূল্যে সর্বাধিক ২টি ব্যাগে ৪৬ কেজি মালামাল বহন করতে পারবেন। ‘বিজনেস ক্লাস’ এর জন্য সর্বাধিক ২টি ব্যাগে ৫৬ কেজি মালামাল বহন করা যাবে। কেবিন ব্যাগেজে ৭ কেজি মালামাল সঙ্গে রাখতে পারবেন হাজীরা। তবে কোনোভাবেই প্রতি পিস ব্যাগের ওজন ২৩ কেজি এবং বিজনেস ক্লাসে তা ২৮ কেজির বেশি হতে পারবে না।

প্রত্যেক হাজীর জন্য ৫ লিটার পানি নিয়ে আসা হয়েছে। হাজীরা দেশে ফিরলে তা দেয়া হবে। হাজীরা কোনো ধরণের ধারালো বস্তু যেমন ছুরি, কাঁচি, নেইল কাটার, ধাতব নির্মিত দাঁত খিলন, কান পরিষ্কারক, তাবিজ ও গ্যাস জাতীয় বস্তু যেমন এরোসল এবং ১০০ এমএল এর বেশি তরল পদার্থ হ্যান্ডব্যাগেজে বহন করতে পারবেন না।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এএম মোসাদ্দিক আহমেদ বলেন, ‘এ মৌসুমে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সর্বোচ্চ সংখ্যক ৬৪ হাজার ৮৯৩ জন হজযাত্রীকে নিরাপদে সৌদি আরবে পৌঁছে দিয়েছে। তেমনি তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে সব প্রস্তুতি রয়েছে বিমানের। চলতি মৌসুমে বিমানের পূর্ব নির্ধারিত লক্ষ্যমাত্রা ছিল ৬৩ হাজার ৫৯৯ জন, কিন্তু বিমান অতিরিক্ত ১ হাজার ২৭৪ জন যাত্রী পরিবহন করে।

এসএইচ/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি