ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

হতাশ মেসি, ছন্দে রোনালদো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৬, ২৫ সেপ্টেম্বর ২০১৮

ইউরোপের দুই জনপ্রিয় লিগে রোববার রাতে গোল করলেন তারা দু’জনেই। তবে ক্রিস্টিয়ানো রোনালদোর দল জিতলেও, জিতে মাঠ ছাড়তে পারলেন না লিওনেল মেসি।

লা লিগার ম্যাচে মেসির দল বার্সেলোনা ২-২ ড্র করল জিরোনার সঙ্গে। অন্যদিকে, সেরি আ-র ম্যাচে জুভেন্তাস ২-০ জিতল ফ্রোজ়িনোনের বিরুদ্ধে।

এই গোলের সুবাদে লা লিগায় স্পেনের বাইরের খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার নজির গড়লেন মেসি। লা লিগায় এটি ছিল মেসির ৪২৩তম ম্যাচ। এর আগে স্পেনের বাইরের ফুটবলার হিসেবে লা লিগায় সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড ছিল ব্রাজিলের দানি আলভেসের।

অন্যদিকে, গত সপ্তাহের মাঝামাঝি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে লাল কার্ড দেখেছিলেন রোনালদো। যার ফলে কিছুটা মুষড়ে পড়েছিলেন তিনি। তার পরে সেরি আ-তে ফের গোল করে সেই আক্ষেপ কিছুটা হলেও মেটালেন তিনি। খেলা শেষ হওয়ার নয় মিনিট আগে প্রথমে নিজে গোল করেন। তার পরে করান রোনালদো। প্রথমার্ধেই গোল পেতে পারতেন রোনালদো। কিন্তু ভাগ্য খারাপ থাকায় তার সেই গোলের প্রচেষ্টা ব্যর্থ হয়। ম্যাচ শেষে রোনালদো সম্পর্কে মাসসিমিলিয়ানো আলেগ্রি বলেন, ‘মানসিকভাবে ওর সমসাময়িক ফুটবলারদের থেকে অনেক এগিয়ে রোনালদো। ভাগ্য ভাল থাকলে এ দিন আরও গোল করতে পারত।’ তিনি আরও বলেন, ‘রোনালদো এই মুহূর্তে আমাদের দলের অন্যতম শক্তি। ফুটবলের প্রতি ওর দায়বদ্ধতা অন্যদের কাছে শিক্ষণীয়।’

জিরোনার বিরুদ্ধে বার্সেলোনা ম্যাচের ১৯ মিনিটে এগিয়ে গিয়েছিল লিও মেসির গোলে। কিন্তু ৩১ মিনিটে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বার্সা ডিফেন্ডার ক্লেমঁ লঙ্গলেঁ-কে সরাসরি লাল কার্ড দেখিয়ে বাইরে পাঠিয়ে দিলে ম্যাচে প্রভাব বিস্তার করে জিরোনা। বিপক্ষের পিয়ের পন্সের মুখে কনুই চালিয়েছিলেন লঙ্গলেঁ। চলতি মৌসুমেই সেভিয়া থেকে বার্সেলোনায় এসে এই ম্যাচেই প্রথম খেলতে নেমেছিলেন লঙ্গলেঁ। যার ফলে একটা অর্ধেরও বেশি সময় দশ জনে খেলতে হয় বার্সেলোনাকে। সেই সুযোগেই প্রথমার্ধের শেষে ও দ্বিতীয়ার্ধের শুরুতে জোড়া গোল করে জিরোনাকে ২-১ এগিয়ে দিয়েছিলেন ক্রিস্টিয়ান স্টুয়ানি। যদিও সেই গোল ধরে রাখতে পারেনি জিরোনা। ৬৩ মিনিটেই হেডে গোল শোধ করেন জেরার পিকে। ম্যাচ শেষ হয় অমীমাংসিতভাবে। এই ড্রয়ের ফলে পাঁচ ম্যাচের পরে ১৩ পয়েন্ট লিগে লা লিগার শীর্ষেই রইল বার্সেলোনা। তবে লাল কার্ড নিয়ে ক্ষোভ যায়নি বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দের। তার কথায়, ‘লাল কার্ড খেলাটা প্রায় পরিবর্তন করে দিয়েছিল। হয়তো খেলার মাঝে ধাক্কাধাক্কির সময় লঙ্গলেঁর কনুই বিপক্ষ ফুটবলারকে আঘাত করতে পারে। কিন্তু ব্যাপারটা ইচ্ছাকৃত নয়। ও ক্ষমাও চেয়েছিল। তার পরেও রেফারি লাল কার্ড না দেখালেও পারতেন।’ ম্যানেজারের যে মন্তব্য সমর্থন করেছেন আর্তুরো ভিদাল, সের্খিয়ো বুস্কেতসরাও।

অন্যদিকে, ফ্রোজ়িনোনের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে ৮০ মিনিট পর্যন্ত কোনও গোল করতে পারেনি জুভেন্তাস। ৮১ মিনিটে প্রথমে গোল করেন ক্রিস্টিয়ানো রোনালদো। সংযুক্ত সময়ে জুভেন্তাসের হয়ে ব্যবধান বাড়ান ফেদেরিকো বারনারদেস্কি। এই জয়ের ফলে সেরি আ-তে টানা পাঁচ ম্যাচ জিতে পনেরো পয়েন্ট নিয়ে লিগ শীর্ষেই রইল জুভেন্তাস। দ্বিতীয় স্থানে থাকা নাপোলির সঙ্গে তাদের তফাত তিন পয়েন্টের।

সূত্র: আনন্দবাজার

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি