ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

হলি আর্টিজানে হামলার সাথে জড়িত পাঁচ জঙ্গি এখনও ধরা পড়েনি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৩০, ২৮ জুন ২০১৭ | আপডেট: ১৫:৫৫, ২৮ জুন ২০১৭

হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলার সাথে জড়িত পাঁচ জঙ্গি এখনও ধরা পড়েনি। তাদের মধ্যে ৩ জনকে বিপদজনক হিসেবে চিহ্নিত করেছে কাউন্টার টেররিজম ইউনিট। এ ঘটনায় গ্রেপ্তার ৪ জনের মধ্যে ৩ জন জবানবন্দি দিয়েছে। আর ১৩ জঙ্গি ঘটনার দিন ও পরে বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। মামলার চার্জশিট চলতি বছরের শেষ নাগাদ দেয়া সম্ভব হবে বলে জানিয়েছে পুলিশ। 

পহেলা জুলাই, ২০১৬। এদিন রাতে রাজধানীর কূটনৈতিক এলাকা গুলশানের হলি আর্টিজান রেস্তোঁরায় হামলা চালায় নব্য জেএমবি’র জঙ্গিরা। দেশি-বিদেশি নাগরিকদের জিম্মি করে তারা। ইসলাম আর জিহাদের নামে চালানো হয় এই হামলা।

পরদির সামরিক কমান্ডোদের অপারেশন “থান্ডার বোল্টে” অবসান ঘটে জিম্মি সংকটের। ১২ মিনিটের মধ্যেই জঙ্গিদের নির্মূল করে ঘটনাস্থলের নিয়ন্ত্রণ নেন কমান্ডোরা। হামলায় সরাসরি অংশ নেয়া ৫ জঙ্গির সঙ্গে রেস্তোঁরার পাচক সাইফুল ইসলাম চৌকিদারও নিহত হন। উদ্ধার হন ৩ বিদেশিসহ ১৩ জন।

হলি আর্টিজানের বর্বরোচিত জঙ্গি হামলার বর্ষপূতি হবে শনিবার। নৃশংস ওই হামলায় নিহত হয় জাপান, ইতালি ও ভারতের ১৭ নাগরিকসহ ২১ জন।

হামলা প্রতিরোধের সময় প্রাণ হারান দুই পুলিশ কর্মকর্তা।

দেশে-বিদেশে আলোচিত এ হামলা মামলায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম ও শীর্ষ জঙ্গি রাজীব গান্ধীসহ গ্রেপ্তার রয়েছে ৪ জঙ্গি। এদের মধ্যে ৩ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছ। হামলার দিন সেনাবাহিনীর অভিযান ও পরবর্তী সময়ে আইনশৃঙ্খলাবাহিনীর অভিযানে নিহত হয় ১৩ জঙ্গি। অভিযান পরিচালনায় জঙ্গিদের খরচ হয় প্রায় ৯ লাখ টাকা। এ মামলায় ২১ জন প্রত্যক্ষদর্শী ১৬১ ধরায় ও ১৪ জন প্রত্যক্ষদর্শী ১৬৪ ধারায় আদালতে জবানবন্দি দিয়েছেন। ঘটনার সাথে জড়িত ৫ জন এখনও পলাতক রয়েছে বলে জানিয়েছে তদন্তকারী সংস্থা পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। (গ্রাফিক্স)

রুপনগরে জঙ্গিবিরোধী অভিযানে নিহত অবসরপ্রাপ্ত মেজর জাহিদুল ইসলাম হলি আর্টিজান হামলায় কি ভূমিকা রেখেছিল সে বিষয়টিও জানান এই শীর্ষ পুলিশ কর্মকর্তা।

হামলা পরিকল্পনাকারী বাংলাদেশি বংশোদ্ভুত কানাডার নাগরিক তামিম চৌধুরীর আন্তর্জাতিক যোগাযোগ ছিল কি-না এ প্রশ্নেরও জবাব দেন তিনি।

ঘটনার পরপরই হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট আইএস। পুলিশের দাবি, জঙ্গি সংগঠনগুলোর ইন্টারনেট প্রচারণায় উদ্বুদ্ধ হয়ে দেশিয় জঙ্গি সংগঠন নব্য জেএমবি’ই হামলা চালায়।

 

 

 


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি