ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

হাবিপ্রবিতে কুকুরের গভীর ক্ষতে সফল অস্ত্রোপচার

হাবিপ্রবি সংবাদদাতা

প্রকাশিত : ২৩:০৩, ৬ ফেব্রুয়ারি ২০২০

হাবিপ্রবিতে কুকুরের গভীর ক্ষতে সফল অস্ত্রোপচার

হাবিপ্রবিতে কুকুরের গভীর ক্ষতে সফল অস্ত্রোপচার

দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কুকুরের ডিপ ওউন্ড বা গভীর ক্ষতের সফল অস্ত্রোপচার হয়েছে। অস্ত্রোপচারের পর কুকুরটি এখন সুস্থ আছে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স অনুষদের অপারেশন থিয়েটারে মেডিসিন সার্জারি এন্ড অবস্ট্রেটিক্স বিভাগের অধ্যাপক ডা. উম্মে কুলসুম রিমা ও ডা. মোহাম্মদ সাইফুল ইসলামের নেতৃত্বে গভীর ক্ষত আক্রান্ত জ্যাকসন নামক ওই কুকুরের সফল অস্ত্রোপাচার করা হয়। 

এ সময় সেখানে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম, প্রক্টর অধ্যাপক ড. মো. খালেদ হোসেন, মেডিসিন সার্জারি এন্ড অবস্ট্রেটিক্স ও ফিজিওলোজি এন্ড ফার্মাকোলজি বিভাগের প্রভাষক ডা. মো. ইসমাইল হোসেন, ডা. সুমন সরকার সেতু সহ অনুষদের কর্মকর্তা ও শিক্ষার্থীরা।  

এ বিষয়ে অধ্যাপক ডা. উম্মে কুলসুম জানান, মরিচা পড়া ধাতব কোনও পদার্থের দ্বারা সম্ভবত এই ক্ষতের সৃষ্টি হয়েছে। ফলে ব্যাথার কারণে কুকুরটি ঠিকভাবে হাঁটা চলা করতে পারছিল না। দ্বিতীয়ত, হাতুড়ে কোনও ডাক্তার দ্বারা কুকুরটির চিকিৎসা করার কারণে একটু জটিলতা সৃষ্টি হয়েছিল। আমরা ক্ষতের জায়গাটাকে আবার কেটে পরিস্কার করে সেলাই করে দিয়েছি। আশা করছি, এখন আর কোনও সমস্যা হবে না। তবে শুরুতেই যদি তিনি (মালিক) কুকুরটিকে এখানে নিয়ে আসতেন তাহলে এত কিছু হতো না।

উপাচার্য অধ্যাপক ড. মু. আবুল কাসেম বলেন, মানুষের কোনও সমস্যা হলে কথা বলতে পারে কিন্তু এই অবলা প্রাণীকুল তা পারে না। গবাদিপশুর চিকিৎসা সেবা প্রদানের জন্য আমরা মোবাইল ভেটেরিনারি ক্লিনিক করেছি। এর মাধ্যমে অত্র অঞ্চলের মানুষজন সহজেই পশু-পাখির চিকিৎসা সেবা নিতে পারবে। প্রয়োজনে এই ক্লিনিক কৃষকদের দ্বারে দ্বারে গিয়ে সেবা পৌঁছে দিবে। 

তিনি আরও বলেন, পশু-পাখি আমার ভীষণ পছন্দের। আমি মনে করি, যারা বিভিন্নভাবে পশু-পাখির সেবা দিচ্ছে তারা অনেক বড় একটি মহৎ কাজের সাথে রয়েছে। আমার সুযোগ থাকলে আমিও ভেটেরিনারিতে পড়তে আসতাম।  

কুকুরটির পরিচর্যাকারী মালেক বলেন, খুব ভালো লাগছে যে আমার জ্যাকসন সুস্থ হয়েছে। আগে জানলে আমি প্রথমে এখানেই নিয়ে আসতাম। এখন থেকে কোনও সমস্যা হলে আমি এখানেই নিয়ে আসবো। ধন্যবাদ ও কৃতজ্ঞতা স্যারদের প্রতি।

অপারেশন কার্যক্রম পর্যবেক্ষণ শেষে দুপুরের দিকে উপাচার্য সিএসই অনুষদীয় ভার্চুয়াল ক্লাস রুম, গেম এন্ড এপ্লিকেশন ডেভেলপমেন্টের অফিস কক্ষ ঘুরে দেখেন। এ সময় তিনি প্রয়োজনীয় সুযোগ-সুবিধাসমূহ আরও বৃদ্ধি করা হবে বলে জানান। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি