ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

হুমায়ূন আহমেদের আলোচিত ৫ চলচ্চিত্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:২৭, ১৩ নভেম্বর ২০১৯ | আপডেট: ০৪:৪৪, ১৯ জুলাই ২০২০

সাহিত্য আর টিভি নাটকের মতো চলচ্চিত্রেও মুন্সিয়ানা দেখিয়েছেন হুমায়ূন আহমেদ। নব্বইয়ের দশকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন তিনি। মৃত্যুর আগ পর্যন্ত তিনি আটটি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। সব চলচ্চিত্রেরই কাহিনী, চিত্রনাট্য ও প্রযোজনা তারই। নন্দিত এই লেখকের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। তার নির্মিত উল্লেখযোগ্য পাঁচটি চলচ্চিত্র হলো-

আগুনের পরশমণি (১৯৯৪)

হুমায়ূন আহমেদের প্রথম চলচ্চিত্র এটি। নির্মাণ করতে সময় লাগে চার বছর। এতে অভিনয় করেন আসাদুজ্জামান নূর, আবুল হায়াত, বিপাশা হায়াতসহ অনেকে। বাংলাদেশ সরকারের অনুদানের চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে।

শ্রাবণ মেঘের দিন (২০০০)

এটি হুমায়ূন আহমেদের দ্বিতীয় চলচ্চিত্র। নন্দিত কথাসাহিত্যিকের লেখা ‘শ্রাবণ মেঘের দিন’ উপন্যাস অবলম্বনে নূহাশ চলচ্চিত্রের ব্যানারে চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, মাহফুজ আহমেদ, আনোয়ারা, মুক্তি, গোলাম মুস্তাফা, সালেহ আহমেদ, ডা. এজাজসহ অনেকে।

শ্যামল ছায়া (২০০৪)

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের ওপর ভিত্তি করে নির্মাণ করা হয় চলচ্চিত্রটি। এটি ২০০৬ সালে একাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারে ‘সেরা বিদেশি ভাষা’ বিভাগে প্রতিযোগিতার জন্য পাঠানো হয়। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন হুমায়ুন ফরীদি, মেহের আফরোজ শাওন, রিয়াজ, তানিয়া আহমেদ, আহমেদ রুবেলসহ অনেকে।

আমার আছে জল (২০০৮)

নিজের লেখা উপন্যাস ‘আমার আছে জল’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করেন হুমায়ূন আহমেদ। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, মেহের আফরোজ শাওন, ফেরদৌস, বিদ্যা সিনহা মিম, পীযূষ বন্দ্যোপাধ্যায়, মুনমুন আহমেদ, সালেহ আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়আরও অনেকে।

ঘেটুপুত্র কমলা (২০১২)

এটি হুমায়ূন আহমেদ নির্মিত সর্বশেষ চলচ্চিত্র। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করেছে শিশুশিল্পী মামুন। অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, মুনমুন আহমেদ, জয়ন্ত চট্টোপাধ্যায়, তমালিকা কর্মকার, কুদ্দুস বয়াতিসহ অনেকে।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি