ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

হোয়াটসঅ্যাপ-এ বিপজ্জনক মেসেজ! হতে পারে মারাত্মক বিপদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৬, ৬ জানুয়ারি ২০২২

সম্প্রতি প্রতারকদের অন্যতম টার্গেট হোয়াটসঅ্যাপ। ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে শুরু হয় ব্ল্যাকমেইল এবং চাওয়া হয় টাকা। অনেকেই বুঝতে পারেন না যে তারা প্রতারকদের ফাঁদে পড়েছেন। এছাড়াও Sorry, Who are you মেসেজের মাধ্যমেও চলে ব্ল্যাকমেইলিং।

কিন্তু কীভাবে প্রতারণার জাল তৈরি করে প্রতারকরা? জানুন-

Sorry, Who Are you মেসেজ কী?

হঠাৎ করে আপনি একদিন দেখলেন আপনার ফোনে একটি মেসেজ এসেছে অপরিচিত নম্বর থেকে। সেখানে লেখা Sorry, Who are you? আপনি হয়তো কিছু বুঝতে না পেরে কোনও কিছু রিপ্লাই দিলেন। ব্যাস, আপনি প্রতারকদের খপ্পরে চলে গেলেন। এরপর নিজের কাজ শুরু করবে প্রতারকরা।

কীভাবে প্রতারকরা এই জাল তৈরি করে?

WA Beta info এই বিষয়ে জানিয়েছে , প্রতারকরা এক বিশেষ ধরনের VOIP ব্যবহার করে। এবং আসল নম্বর লুকিয়ে রাখে। মেসেজের রিপ্লাইয়ে যে নম্বরটি দেখা যায় তা সম্পূর্ণ ভুয়া।

আপনি কোনও একটি রিপ্লাই দিলেই প্রতারকরা আপনাকে বলবে, ‘‘আপনার নম্বরটি আমার কনট্যাক্ট লিস্টে ছিল তাই জানার চেষ্টা করছিলাম আপনি কে।’’ এরপর একের পর এক কথা বাড়বে। আপনার কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করবে তারা।

পরবর্তীতে কী হবে?

পরিচয় বাড়িয়ে আপনার বা আপনার পরিবারের কোনও ছবি সংগ্রহ করবে তারা। এরপর সেই ছবি এডিট করে কোনও ওয়েবসাইটে ছাড়ার ভয় দেখাবে এবং টাকা দাবি করবে তারা। টাকা না দিলেই বাড়বে বিপদ। এমনকী টাকা দিলে ফের ব্ল্যাকমেইল করার হুমকি দেবে। যেহেতু তারা ভুয়া ফোন নম্বর ব্যবহার করে সেহেতু তাদের ট্রেস করাও খুব একটা সহজ হয় না।

সমাধান কীভাবে?

এই ধরনের প্রতারণা থেকে বাঁচতে নিজেদের সচেতন হতে হবে। কোনও অপরিচিত ব্যক্তি থেকে মেসেজ এলেও উত্তর না দেওয়া উচিত। ব্যক্তিগত কোন তথ্য শেয়ার করা যাবেনা। প্রাইভেসি সেটিংস সবসময় My Contacts করে রাখতে হবে।

সূত্র: এই সময়
এমএম/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি