ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কুটির ও এসএমই শিল্প 

২০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১৪, ৫ এপ্রিল ২০২০

করোনাভাইরাসের (কোভিড-১৯) এর ক্ষতি পুষিয়ে কুটির এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) টিকিয়ে রাখতে ২০ হাজার কোটি টাকার ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ সুবিধা দেবে সরকার। রোববার (৫ এপ্রিল) সকালে গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এ আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় মোট পাঁচটি প্যাকেজে প্রায় ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

প্যাকেজ-২-এ প্রধানমন্ত্রী বলেন, ক্ষুদ্র ও কুটির শিল্পসহ মাঝারি শিল্পের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা দেয়া হবে। ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে ২০ হাজার কোটি টাকার একটি ঋণ সুবিধা প্রণয়ন করা হবে। ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এ তহবিল থেকে শিল্প প্রতিষ্ঠানকে ওয়ার্কিং ক্যাপিটাল বাবদ ঋণ প্রদান করা হবে। এ ঋণ সুবিধার সুদের হার হবে ৯ শতাংশ। প্রদত্ত ঋণের ৪ শতাংশ ঋণগ্রহিতা শিল্প/ব্যবসা প্রতিষ্ঠান পরিশোধ করবে এবং অবশিষ্ট ৫ শতাংশ সরকার ভর্তুকি হিসেবে সংশ্লিষ্ট ব্যাংককে প্রদান করবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকে বর্তমানে বেশ কয়েকটি পুনঃঅর্থায়ন তহবিল রয়েছে। সাধারণভাবে ব্যাংকগুলোকে ব্যাংক রেট তথা ৫ শতাংশ সুদে এসব তহবিল থেকে অর্থ দেয় বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলো এর সঙ্গে আরও ৪ শতাংশ সুদ যোগ করে গ্রাহক পর্যায়ে ৯ শতাংশ সুদে ঋণ বিতরণ করে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি