ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এসি ব্যবহারে নির্দেশনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৫৩, ২ জুলাই ২০১৭ | আপডেট: ২২:১২, ২ জুলাই ২০১৭

বিদ্যুৎ অপচয় রোধে সব সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র (এসি) ২৫ ডিগ্রি সেলসিয়াস বা তার ওপরের তাপমাত্রায় ব্যবহারের নির্দেশ দিয়েছে বিদ্যুৎ বিভাগ।  রোববার বিদ্যুৎ বিভাগ থেকে এ-সংক্রান্ত চিঠি সব প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন বিদ্যুৎ বিভাগের সচিব মোহাম্মদ আলাউদ্দিন।

বিদ্যুৎ বিভাগের মতে, কম তাপমাত্রায় শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র খুব ব্যবহার করে বিদ্যুতের অপচয় করা হচ্ছে। এমনকি কর্মকর্তা কক্ষে না থাকলেও এসি ছেড়ে রাখা হচ্ছে। এর আগেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হলেও তা মানা হচ্ছে না। ফলে বিদ্যুতের ঘাটতি থেকেই যাচ্ছে।

বিদ্যুৎ বিভাগের চিঠিতে বলা হয়েছে, কেবল অধিক জনসমাগম হলে ২৪ ডিগ্রি সেলসিয়াসে ব্যবহার করা যাবে।

এ ব্যাপারে জানতে চাইলে মোহাম্মদ আলাউদ্দিন বলেন, ‘২০০৯ সালেও এ বিষয়ে একটি সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু আমাদের কাছে অভিযোগ এসেছে এবং তথ্যও রয়েছে, বেশির ভাগ কর্মকর্তারাই এ আদেশ মানছেন না। তাই আমরা আবারও চিঠি দিয়ে সতর্ক করে দিচ্ছি।’

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের সাবেক স্পেশাল টাস্কফোর্স প্রধান মোহাম্মাদ মুনীর চৌধুরীর মতে, এসির ব্যবহারেও রয়েছে অজ্ঞতা ও অবহেলা। এসির এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার রাখলে অন্তত ৫ শতাংশ বিদ্যুৎ সাশ্রয় হয়। অবিরাম না চালিয়ে বিরতি দিলে এবং কম তাপমাত্রায় এসির ব্যবহারেও বিদ্যুতের সাশ্রয় হয়।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি