ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

২৬ মার্চ ওয়াশিংটনে ‘বাংলাদেশ দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫২, ২৯ মার্চ ২০১৮

এখন থেকে ২৬ মার্চ ‘বাংলাদেশ দিবস’ হিসেবে উদযাপন করবে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি। দিনটিকে বাংলাদেশ দিবস হিসেবে ঘোষণা করে ইতোমধ্যে ঘোষণা পত্র জারি করেছে শহরটির সিটি মেয়র মুরিয়েল বাওসার।

আজ বৃহস্পতিবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে এ বিষয়ে গণমাধ্যমকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়। সেখানে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের প্রতি সম্মান জানিয়ে এ সিদ্ধান্ত নেয় ওয়াশিংটন সিটি কাউন্সিল।

গতকাল বুধবার স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে নিজেদের সিদ্ধান্তের কথা জানায় সিটি কাউন্সিল। মেয়র মুরিয়েল বাওসারের পক্ষে ঘোষণাপত্রটি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিনের কাছে হস্তান্তর করেন সিটি কাউন্সিলের এক কর্মকর্তা।

বাংলাদেশ দূতাবাসের তরফ থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়, এইদিন (২৬ মার্চ) দেশ স্বাধীন করতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব এবং মুক্তিযোদ্ধাদের বীরত্বের কথা শ্রদ্ধাভরে স্মরণ করে বাংলাদেশের মানুষ।মার্কিন স্বরাষ্ট্র দপ্তর ইতোমধ্যেই বাংলাদেশকে গণতান্ত্রিক, সহনশীল, বহুত্ববাদী এবং মধ্যপন্থী জাতির দেশ হিসেবে বিশ্বের কাছে উদাহরণ হিসেবে উল্লেখ করেছে। বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে যুক্তরাষ্ট্র বেশ গুরুত্বের সঙ্গেই দেখে।

বিবৃতিতে আরও বলা হয়, কলম্বিয়া জেলায় সাংস্কৃতিক বৈচিত্র্যে বাংলাদেশি দূতাবাস এবং বাংলাদেশের মানুষের অবদানের কথা উল্লেখ করে মেয়র তাদের স্বাগত জানান। একই সঙ্গে এই বিশেষ দিনকে বাংলাদেশ দিবস হিসেবে ঘোষণা করেন তিনি। যা নিঃসন্দেহে বাংলাদেশের জন্য সম্মানজনক ও গৌরবময় ঘটনা।

এসএইচএস/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি