ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

৫ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

প্রকাশিত : ২৩:১২, ২৮ মে ২০১৯ | আপডেট: ২৩:১৫, ২৮ মে ২০১৯

ভারতের দেওয়া বিশাল সংগ্রহ তাড়া করতে নেমে সৌম্য সরকার ও লিটন দাসের ব্যাটিংয়ে ভর করে শুরুটা ভালো করেছিল। কিন্তু সৌম্য সরকার, সাকিব আল হাসান, লিটন দাশ, মোহাম্মদ মিথুন ও মাহামুদুল্লাহ রিয়াদের আউট হওয়ার পর বেশ চাপে রয়েছে বাংলাদেশ। দলীয় ৪৯ রানে বুমরার বলে ক্যাচ দিয়ে ফেরার আগে ২৯ বলে ২৫ রান করেন সৌম্য। আর রানের খাতা খোলার আগেই সাজ ঘরে ফেরেন সাকিব আল হাসান। মোহাম্মদ মিথুনও শূন্য রানে আউট হয়ে যান। আর লিটন দাশ বেশ ভালোয় জবাব দিচ্ছিলেন। কিন্তু ৯০ বলে ৭৩ রান করে আউট হয়ে যান। আর মাহামুদুল্লাহ রিয়াদও ভালো করতে পারেননি। ১২ বলে ৯ রান করে আউট হয়ে যান। ফলে বাংলাদেশ টিম বেশ চাপে রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগারদের সংগ্রহ পাঁচ উইকেটে ৩৬ ওভারে ১৯৫ রান। মুশফিকুর রহিম ৮৬ বলে ৭৫ রান আর সাব্বির রহমান ৪ বলে ১ রানে ব্যাট করছেন।

এর আগে রাহুল আর ধোনির সেঞ্চুরিতে ভর করে ৩৫৯ রানের বিশাল সংগ্রহ করে ভারত। মঙ্গলবার ইংল্যান্ডের কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে পাহাড় সমান ৩৫৯ রান করে ভারত। দলের পক্ষে সেঞ্চুরি করেন লোকেশ রাহুল (১০৮) ও মহেন্দ্র সিং ধোনি (১১৩)।

টস হেরে ব্যাটিংয়ে নামা ভারতীয় দলকে শুরুতেই চেপে ধরেন মোস্তাফিজুর রহমান। দলীয় মাত্র ৫ রানের মাথায় এলবিডব্লিইয়ের ফাঁদে ফেলে শেখর ধাওয়ানকে ফেরার মধ্যদিয়ে জুটি ভাঙেন ভারতীয় শিবিরে। এরপর বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে কিছুটা চাপ সামলোর চেষ্টা করেন রোহিত শর্মা।

সে জুটিকে বেশি দূর নিয়ে যেতে দেননি আরেক পেসার রুবেল হোসেন। দলীয় ৫০ রানের মাথায় রুবেলের বলে বোল্ট হয়ে ৪৭ বলে ১৯ রান করে সাজ ঘরে ফেরেন রোহিত।

বিরাট কোহলিকে সাজঘরে ফেরান মোহাম্মদ সাইফউদ্দিন। ৪৭ রান করে কোহলি বিদায় নিলে কিছুটা চাপে পড়ে ভারত। সে চাপ আরও কিছুটা ঘনিভূত হয় রুবেল হোসেনের দ্বিতীয় শিকার হয়া বিজয় শঙ্করের ২ রানে বিদায় হলে। সেই চাপ থেকে আস্তে আস্তে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান রাহুল ও মহেন্দ্র সিং ধোনি।

পঞ্চম উইকেটে তারা ১৬৪ রানের জুটি গড়েন। এই জুটিতে সেঞ্চুরি পূর্ণ করেন রাহুল। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরি করা রাহুলকে বোল্ড করে সাজ ঘরে ফেরান সাব্বির রহমান রুম্মন। তার আগে ৯৯ বলে ১২টি চার ও ৯টি ছক্কায় ১০৮ রান করেন সে।

ইনিংসের শেষ দিকে সাত নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে একের পর এক বাউন্ডারি হাঁকান হার্দিক পান্ডিয়া। ১১ বলে ২১ রান করা পান্ডিয়াকে সাব্বিরের ক্যাচে পরিণত করেন সাকিব আল হাসান।

পান্ডিয়া বিদায় নিলেও ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন মহেন্দ্র সিং ধোনি। আবু জায়েদ রাহীকে ছক্কা হাঁকানোর মধ্য দিয়ে ৭৩ বলে শতরানের ম্যাজিক ফিগারে পৌঁছান ধোনি। ইনিংস শেষ হওয়ার চার বল আগে সাকিবের বলে বোল্ড হয়ে ফেরেন ধোনি। তার আগে ৭৮ বলে ৮টি চার ও ৭টি ছক্কায় ১১৩ রান করেন ধোনি। বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান ও রুবেল হোসেন ২টি করে উইকেট নেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি