ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কেমন হবে শেষ টি-টুয়েন্টি একাদশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৩, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৬:৫৬, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

দুর্দান্ত ব্যাটিংয়ের পর শ্রীলংকার বিরুদ্ধে হোম গ্রাউন্ডে প্রথম টি টুয়েন্টি ম্যাচ হারের যন্ত্রণা গায়ে মেখে আজ ফের মাঠে নামছে টাইগাররা। দ্বিতীয় ও শেষ টি-টুয়েন্টিতে জিতের দিকেই মাহমুদুল্লাহ বাহিনীর লক্ষ্য থাকবে নি:সন্দেহে।
টাইগার শিবিরে সবচেয়ে বড় দুশ্চিন্তা ভর করেছে স্কোয়াড নিয়ে। কয়েকজন সিনিয়র ও নির্ভরযোগ্য খেলোয়ার ইনজুরিতে থাকায় এ সমস্যা দেখা দিয়েছে। আঙুলের ইনজুরি থেকে সেরে না উঠায় টি-টুয়েন্টিতে দলের সবচেয়ে নির্ভরযোগ্য খেলোয়ার সাকিব আল হাসান ছিটকে পড়েছেন।
ইনজুরির কারণে প্রথম টি টুয়েন্টি খেলতে পারেন নি নির্ভরযোগ্য ধারাবাহিক পারফরমার তামিম ইকবাল। ইনজুরি নিয়েই খেলেছেন মুশফিক।
অন্যদিকে ফর্মহীনতায় দলে নেই ভালো কয়েকজন তরুণ অলরাউন্ডার। যেমন নাসির, মোসাদ্দেক। ভালো করতে পারছেন না সাব্বির রহমানের মতো ব্যাটসম্যানও, যাকে টি-টুয়েন্টির জন্য আদর্শ প্লেয়ার মনে করা হয়।
সবমিলে স্কোয়াড নিয়ে বাংলাদেশ শিবিরে এক ধরনের টানা হেচড়াই চলছে। অভিজ্ঞদের অবর্তমানে তারুণ্য নির্ভর দল গঠন করতে হচ্ছে।   
দ্বিতীয় ম্যাচের আগে স্বস্তির খবর, তামিম ইকবালের চোট সেরে উঠেছে। তাই একাদশে ফিরতে পারেন তিনি।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে তামিম ফিরছেন, অনেকটাই নিশ্চিত। গতকাল শনিবার তিনি বেশ কিছু সময় ব্যাটিং অনুশীলন করায় সে আশা জেগে উঠেছে। তাই সৌম্য সরকারকে নিয়ে ইনিংসের গোড়াপত্তনের দায়িত্বটা তামিমের কাঁধেই থাকছে।

তামিম ফিরে আসায় একাদশের বাইরে চলে যেতে হতে পারে গত ম্যাচে অভিষেক হওয়া তরুণ জাকির হোসেনের।
সিলেটে শেষ টি-টোয়েন্টি ম্যাচে টাইগারদের একাদশে তিন পেস বোলারের দেখাই মিলবে। সঙ্গে দুই জেনুইন স্পিনার খেলানো হবে। নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে, প্রথম ম্যাচে অভিষেক হওয়া চার তরুণের দুজন হয়ত বাদ যাচ্ছেন কাল। আগেই জানা তামিম ফিরছেন। তাই জাকির এমনিতেই বাদ যাচ্ছেন। এর বাইরে মিডল অর্ডার ব্যাটসম্যান কাম অফস্পিনার আফিফ হোসেন ধ্রুবকেও সম্ভবত ড্রপ করা হবে। তার বদলে অফ স্পিনার মেহেদিকে খেলানোর কথা ভাবা হচ্ছে।
একটি দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, যেহেতু আফিফ প্রথম ম্যাচে ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতেও চরম ব্যর্থ হয়েছেন, তাই তাকে পরপর দুই ম্যাচ খেলানোর বিপক্ষে টিম ম্যানেজমেন্ট। কারণ অফ স্পিনার আফিফ জায়গামত বল ফেলতে ব্যর্থ হয়েছেন। প্রচুর শর্ট বলও করেছেন। তাই তার জায়গায় আরেক অফব্রেক বোলার মেহেদির খেলা মোটামুটি নিশ্চিত। তবে আগের ম্যাচে জতীয় দলের হয়ে প্রথম খেলতে নামা চার তরুণের বাকি দু’জন নাজমুল অপু আর আরিফুল কালও একাদশে আছেন।
বাঁ-হাতি স্পিনার নাজমুল অপু (প্রথম ম্যাচে চার ওভারে ২৫ রান দিয়ে ২ উইকেট) স্পিনার কোটায় প্রথম সুযোগেই নিজেকে মেলে ধরেছেন। শতভাগ ব্যাটিং উইকেটে অন্য বোলাররা যেখানে বেদম মার খেয়েছেন, সেখানে বাঁ-হাতি নাজমুল অপু বুদ্ধি খাটিয়ে ভাল জায়গায় বল ফেলে রানের গতি নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি দুটি উইকেটের পতন ঘটিয়েছেন। তাই কালকের ম্যাচে বোলার ও স্পিনার কোটায় নাজমুল অপু ফার্স্ট চয়েজ। স্পিনার কোটায় তার সঙ্গে সংযুক্ত হতে যাচ্ছেন বিপিএলে নজর কাড়া অফস্পিনার মেহেদি।
বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে, ঘরের সিলেটের ছেলে আবু জায়েদ রাহীর অভিষেক হতে পারে নিজের মাঠে। অবশ্য বিপিএল ও ঘরোয়া ক্রিকেটে বল হাতে দারুণ ধারাবাহিক এই বাঁহাতি বোলার দলে এসেছেন নৈপুণ্য দেখিয়েই।
প্রথম ম্যাচে ব্যয়বহুল বোলিং করা দুই বোলার মোহাম্মদ সাইফউদ্দিনের এ ম্যাচে বাদ পড়ার সম্ভাবনা কম। অধিনায়ক তাকে আরেকবার সুযোগ দেওয়ার পক্ষে।
সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ১৯৩ রানের বড় স্কোর গড়েও ৬ উইকেটে হেরে যায় বাংলাদেশ। এবার শেষ ম্যাচে বাংলাদেশ কেমন করে, সেটাই এখন দেখার। আজ রোববার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিকেল ৫টায় সফরকারী শ্রীলঙ্কার মুখোমুখি হবে স্বাগতিকরা।
সম্ভাব্য বাংলাদেশ একাদশ : মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মেহেদী হাসান, আরিফুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু ও আবু জায়েদ রাহী।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি