ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

বিশ্বের তৃতীয় সেরা ওপেনার তামিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৪০, ২০ জুলাই ২০১৭ | আপডেট: ১০:৪১, ২৪ জুলাই ২০১৭

ক্রিকেট জগতের ব্যাটিং নৈপুণ্যে বাংলাদেশের মূল ভরসা তামিম ইকবাল। ওপেনিং ব্যাটসম্যান হিসেবে তাকেই পছন্দ করে বাংলাদেশ ক্রিকেট। কারণ এ ক্ষেত্রে তার জুড়ি মেলা ভার। ড্যাশিং এ ব্যাটসম্যানের সাফল্যে তাই এবার যোগ হচ্ছে আরও একটি পালক। আর তা হলো বিশ্বের তৃতীয় সেরা ওপেনারের খেতাব।

পরিসংখ্যানে দেখা গেছে, আন্তর্জাতিক ম্যাচ খেলা ক্রিকেটারদের মধ্যে বাংলাদেশের পক্ষে টেস্ট ও ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত রান তামিমেরই, টি-টোয়েন্টিতে তার অবস্থান দ্বিতীয়। বাংলাদেশের ব্যাটিং-রেকর্ডের প্রায় সিংহভাগই এখন রয়েছে চট্টগ্রামে জন্ম নেওয়া এই ক্রিকেটারের দখলে।

গত ১০ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের সেরা সময়টা তামিম কাটাচ্ছেন এখনই। বিশেষ করে চলতি বছরে তামিম যেন হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। তামিমের এই অপ্রতিরোধ্য ফর্মই তাকে বিশ্বের অন্যান্য বেশির ভাগ ব্যাটসম্যান থেকে আলাদা করে রেখেছে।

চলতি বছর অর্থাৎ ২০১৭ সালে এখন পর্যন্ত ওয়ানডেতে তামিমের গড় ৬৯.২২, যা তার ক্যারিয়ার সেরা বার্ষিক গড়। ১১টি ম্যাচে ১০ ইনিংস খেলা তামিম চলতি বছর ৬২৩ রান করার পাশাপাশি হাঁকিয়েছেন দুটি সেঞ্চুরি ও চারটি হাফ-সেঞ্চুরি।

গত দুই বছরের বিশ্ব ক্রিকেটের পরিসংখ্যান আমলে নিলে, বর্তমান সময় তামিমই হচ্ছেন বিশ্বের তৃতীয় সেরা ওপেনিং ব্যাটসম্যান। গত দুই বছরের পারফর্মেন্স অনুযায়ী তামিমের চেয়েও ভালো করেছেন মাত্র দুজন ওপেনার। এরা হলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। পরিসংখ্যানের পাতা ঘেঁটে দেখা গেছে, গত দুই বছরে তামিম খেলেছেন মোট ২৪টি ওয়ানডে ইনিংস, যেখানে তার গড় ৫৬.৬৬ এবং মোট রান ১১৯০।

অন্যদিকে কিউই ক্রিকেটার মার্টিন গাপটিল ৩৪ ইনিংস খেলে করেছেন ১৬৫০ রান, তার গড় ৫৬.৮৯। আবার অষ্ট্রেলিয়ান ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার ৬৫.৪৮ গড়ে ১৮৯৯ রান করেছেন ৩১টি ইনিংস খেলে। সেই হিসেবে তামিমের উপর আছেন শুধু গাপটিল আর ওয়ার্নারই।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি