ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

শিরোপার স্বপ্নেই রাশিয়া যাচ্ছে ফ্রান্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৬, ২৩ মে ২০১৮

নিজেদের সেরাটা দিয়ে বিশ্বকাপে জায়গা করে নেওয়ার পর মূল প্রতিযোগিতায় লড়াইয়ের জন্য প্রস্তুত দলগুলো। শিরোপা জয়ের স্বপ্নেই রাশিয়া যাচ্ছে ৯৮ এর বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স।

সি গ্রুপের অন্য তিন দল ডেনমার্ক, অস্ট্রেলিয়া ও পেরু তৈরি হচ্ছে নিজেদের মেলে ধরতে।

বিশ বছর আগে বিশ্বকাপ জিতেছে ফ্রান্স। ৯৮ এ নিজের মাঠে জিদান যাদুতে ব্রাজিলকে হারিয়ে শিরোপা ঘরে তোলে ফরাসিরা। এরপর আরো চার বিশ্বকাপ খেলেছে প্লাতিনির দেশ।

২০০৬ সালে শিরোপার কাছে গিয়েও জিদানের ঢুঁস কাণ্ডে ইতালির কাছে হারতে হয় ফ্রান্সকে। গত আসরে ব্রাজিলে কোয়ার্টার ফাইনালেই থামতে হয় তাদের।

এবার শিরোপায় চোখ ফরাসিদের। গ্রিজমান, এমবাপ্পে, জিরুদ আর ডেম্বেলেদের নিয়ে স্বপ্নের কাপ জিততেই রাশিয়া যাচ্ছেন কোচ দেশ্যাম।

ইউরোপের ফুটবল শক্তি ডেনমার্কে বিশ্বকাপে বলার মত খুব বেশি সাফল্য নেই। এর আগে চারবার বিশ্বকাপ খেললেও বড় সফলতা ৯৮ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল। ব্রাজিল বিশ্বকাপের মূল পর্বে সুযোগ না পেলেও এবার চমক দেখাতে চায় ড্যানিশরা।

প্রশান্ত মহাসাগরীয় দেশ অস্ট্রেলিয়ারও বিশ্বকাপে বড় অর্জন নেই। ১৯৭৪ সালে প্রথমবার বিশ্বকাপ খেলে অজিরা। দীর্ঘদিন পর ২০০৬ সালে দ্বিতীয় রাউন্ডে খেলে দেশটি। এটিই তাদের সবচেয়ে বড় অর্জন। এরপর সবশেষ দুই বিশ্বকাপে খেললেও প্রথম রাউন্ড থেকেই ফিরতে হয় তাদের। এবার প্রথম রাউন্ডের বাঁধা টপকানোই লক্ষ্য সকারুদের।

৩৬ বছর পর এবার বিশ্বকাপের টিকেট পেয়েছে পেরু। ল্যাটিন দেশটি চারবার বিশ্বকাপ খেললেও সেরা সাফল্য ৭০ এর বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলা। দ্বিতীয় রাউন্ডে ওঠা কঠিন মানলেও অসম্ভব দেখছে না পেরুভিয়ানরা।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি