ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০, || চৈত্র ১৭ ১৪২৬

Ekushey Television Ltd.

অমর্ত্য সেনকে নিয়ে তথ্যচিত্র মুক্তির অপেক্ষায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫৩ ২৮ অক্টোবর ২০১৭

সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের কাছে আবারও জমা পড়েছে নোবেল জয়ী অমর্ত্য সেনকে নিয়ে বানানো তথ্যচিত্র। ১৩ নভেম্বর নির্মাতা সুমন ঘোষ রিভাইসিং কমিটির শুনানিতে মুম্বাই যাবেন। অমর্ত্য সেনের এই তথ্যচিত্রটির নাম ‘দ্য আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’।

এর আগে জাতীয় পুরস্কার প্রাপ্ত ফিল্মমেকার সুমন ঘোষ অমর্ত্য সেনের তথ্যচিত্র নিয়ে বিতর্কে জড়িয়েছিলেন। ১৪ জুলাই তথ্যচিত্রটি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ভারতীয় সেন্সর বোর্ড এটিকে সার্টিফিকেট দিতে অস্বীকার করে। তথ্যচিত্রে ব্যবহৃত কয়েকটি শব্দের উপর আপত্তি জানায় তারা। এক ঘণ্টার এই তথ্যচিত্রে অমর্ত্য সেন, তাঁর ছাত্রছাত্রীরা ও অর্থনীতির প্রফেসর কৌশিক বসুর কথা আছে। নিউ ইয়র্ক ও লন্ডনে এটি ইতিমধ্যেই স্ক্রিনিং সাড়া ফেলেছে। ১০ জুলাই কলকাতায় ছিল স্পেশাল স্ক্রিনিং।

গত বৃহস্পতিবার সুমন ঘোষ সেন্সর বোর্ডের সিইও শ্রীবাস্তবের কাছ থেকে একটি চিঠি পান। সেই দিন তিনি ওয়াশিংটন ডিসিতে তথ্যচিত্রের স্ক্রিনিংয়ে ব্যস্ত ছিলেন। তাঁর সঙ্গে সেখানে ছিলেন অমর্ত্য সেন ও কৌশিক বসু। তবে এবার রিভাইসিং কমিটি তার তথ্যচিত্রটিকে উপযুক্ত মর্যাদা দেবেন বলে মনে করেন সুমন। যদি একান্তই তা না হয়, তাহলে ফিল্ম সার্টিফিকেশন অ্যাপিলেট ট্রিবিউনালের কাছে আবেদন করবেন তিনি।

সূত্র : কলকাতা টুইন্টিফোর

এসএ / এআর

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি