ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০, || আশ্বিন ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

অর্ধেক ফুসফুস নিয়েও এমন তাণ্ডুবে ব্রড!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৮ ১৪ আগস্ট ২০২০

প্রতিপক্ষ ব্যাটসম্যানদের বিপক্ষে স্টুয়ার্ট ব্রডের পেস তোপের কথা ক্রিকেট ভক্তদের অজানা নয়। কিন্তু এই ইংলিশ পেসার যে জন্ম থেকে অর্ধেক ফুসফুস নিয়েই জীবনধারণ করছেন এবং এভাবেই পেস বোলিংয়ের মতো পরিশ্রমী কাজটি করে যাচ্ছেন তা হয়তো সিংহভাগ ক্রিকেট ভক্তদেরই অজানা।

ব্রড ২০১৫ সালে নিজের সম্পর্কে একটি অজানা তথ্য জানানোর সময়ে বলেছিলেন, তার একটি ফুসফুসের অর্ধেক অংশ কাজ করে না। তার এই শারিরীক সমস্যার ব্যাপারটি আবার সামনে আসলো যখন এই ডানহাতি পেসার পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের প্রথম দিনে খেলার মাঠেই ইনহেলার নিচ্ছিলেন।

দ্বিতীয় টেস্টের প্রথম দিনে নিজের চতুর্থ ওভার বোলিং করার সময়েই ইনহেলার নেওয়ার জন্য ইঙ্গিত দিয়েছিলেন তিনি। তবে মাঠের বাইরে থেকে ইনহেলার আনার আগেই তিনি আবার খেলা শুরু করে দেন। পরে ঠিকই ইনহেলার নিয়েছিলেন ব্রড। কারণ তিনি অ্যাজমার সমস্যায় ভোগেন।

স্টুয়ার্ট ব্রডের অ্যাজমার সমস্যা অবশ্য নতুন নয়। জন্ম থেকেই এটা বয়ে নিয়ে বেড়াচ্ছেন তিনি। জন্মের নির্ধারিত সময়ের তিন মাস আগেই পৃথিবীতে এসেছিলেন ব্রড। আর সেটাই আঘাত করে তার ফুসফুসে। ব্রডের ফুসফুসের অর্ধেক অংশ কখনোই কাজ করেনি। ফলে অ্যাজমার সমস্যা তার।

ডেইলি মেইলকে ব্রড বলেন, ‘এক রাতে আমাদের বলা হয়েছিল নিজের সম্পর্কে এমন একটি তথ্য জানাতে যা দলের অন্য কেউ জানে না। তখন আমি সতীর্থদের বেশ চমকে দিয়েছিলাম। আমি যখন বললাম আমার ফুসফুসের অর্ধেক অংশ কাজ করে না, কারণ আমি নির্ধারিত সময়ের তিন মাস আগেই জন্মগ্রহণ করেছিলাম। তখন ওরা চমকে গিয়েছিল।’

ব্রড আরও বলেন, ‘জন্মের সময়ে আমি খুবই অসুস্থ ছিলাম; প্রায় মৃত্যুর কাছাকাছি। আমার একটি ফুসফুস আর কখনোই ভালো হয়নি। এইজন্য আমার অ্যাজমার সমস্যা এবং ইনহেলার ব্যবহার করতে হয়। কিন্তু আমার ক্রিকেটীয় জীবনে এটি কোনো প্রভাব ফেলেনি। আপনি যখন ভাববেন একজন ব্যক্তি অর্ধেক ফুসফুস ছাড়াই ক্রিকেট খেলছেন সেটা আপনাকে অবাক করে দিবে।’

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি