ঢাকা, বুধবার   ১৩ নভেম্বর ২০১৯, || কার্তিক ২৯ ১৪২৬

Ekushey Television Ltd.

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১৪ ২৭ অক্টোবর ২০১৯

আজ ‘বিশ্ব অডিওভিস্যুয়াল হেরিটেজ দিবস’। প্রতি বছর ২৭ অক্টোবর দিবসটি পালন করা হয়। বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যেমন ইউনেস্কোর সংগ্রহশালা, সংরক্ষণাগার, অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া এবং পরীক্ষামূলক প্রকল্প দিবসটির নিয়ে কাজ করছে।

২০০৫ সালে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো) এক সাধারণ সম্মেলনে দিবসটির অনুমোদন দেয়। এ দিবসের উদ্দেশ্য হলো বিভিন্ন অডিওভিস্যুয়াল ডকুমেন্ট যেগুলো জাতিগত পরিচয় বহন করে তা সংরক্ষণের জন্য জরুরী ভিত্তিতে সাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টি করা।

বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান যারা এ দিবসটি নিয়ে কাজ করছে তাদের লক্ষ্য হচ্ছে, ঐতিহ্যের সংরক্ষণ, ব্যবহার এবং স্থায়িত্ব নিয়ে কাজ করা। অডিওভিস্যুয়াল ভান্ডারগুলোর জন্য প্রতিষ্ঠানগুলো এক মুক্ত উৎস চুক্তির মাধ্যমে পরিচালিত হয়। ইন্টারনেট, মিডিয়া সামগ্রীসহ, চিত্রের তৈরি ও লিখিত শব্দসহ বিভিন্ন উপায়ে অডিওভিস্যুয়াল বিষয়টি ধারণ করা হয়। এ বিষয়টি কয়েকটি অনলাইন অডিওভিস্যুয়াল মিডিয়া প্ল্যাটফর্ম খুঁজেও পাওয়া যায়। পরীক্ষামূলক প্রকল্পগুলোর উদ্ভাবনী উপস্থাপনা এবং অন্যান্য অডিওভিস্যুয়াল সামগ্রী অনলাইনে দেখার ও ব্যবহারের সুযোগ সৃষ্টি করেছে এ সংস্থাগুলো।
এমএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি