ঢাকা, শুক্রবার   ২৩ অক্টোবর ২০২০, || কার্তিক ৮ ১৪২৭

Ekushey Television Ltd.

আবু হেনা মোস্তফা কামাল’র মৃত্যুবার্ষিকী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯ ২৩ সেপ্টেম্বর ২০২০

বিশিষ্ট শিক্ষাবিদ, কবি, সাহিত্যিক, গবেষক ও সংগীত রচয়িতা আবু হেনা মোস্তফা কামালের ৩১তম মৃত্যুবার্ষিকী আজ। তিনি ১৯৮৯ সালের আজকের এদিনে হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকায় মৃত্যুবরণ করেন। বাংলাদেশ টেলিভিশনের কুশলী উপস্থাপক হিসেবে তার ব্যাপক জনপ্রিয়তা ছিল। নিজস্ব ভাষাশৈলীতে রসঘন সাহিত্য রচনা এবং কবিতায় ও সংগীতে উজ্জ্বল উপস্থিতি তাকে সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে করে তুলেছে অনন্য।

আবু হেনা মোস্তফা কামালের জন্ম ১৯৩৬ সালের ১৩ মার্চ পাবনা জেলার উল্লাপাড়ার গোবিন্দা গ্রামে। শিক্ষাজীবনে তিনি ছিলেন অত্যান্ত মেধাবী ও কৃতী। ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বি.এ অনার্স এবং ১৯৫৯ সালে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বাংলায় এম.এ পাস করেন। তার কর্মজীবনের শুরু শিক্ষকতার মাধ্যমে। ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন তিনি। কমনওয়েলথ বৃত্তি নিয়ে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেন পিএইচ.ডি।
 
এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ছাত্রজীবন থেকেই আবু হেনা ছিলেন সংস্কৃতিপ্রেমী। নিয়মিত লিখতেন কবিতা আর গান। স্বদেশপ্রেম, মানবপ্রেম, হৃদয়ের অন্তরঙ্গ অনুভূতি, গভীর আবেগ– সব মিলিয়ে আধুনিক শিল্প চর্চার এক পরিশিলিত রূপের দেখা মেলে তার কবিতা আর গানে। প্রবন্ধ, সমালোচনা, গবেষণাধর্মী লেখা– সাহিত্যের এই ক্ষেত্রেও ভাষা শৈলী, বক্তব্য উপস্থাপন রীতি, রসবোধ ও অনুভূতির বহিঃপ্রকাশে আবু হেনা স্বতন্ত্র্য।

তার প্রকাশিত উল্লেখযোগ্য রচনা- কাব্য : ‘আপন যৌবন বৈরী’, ‘যেহেতু জন্মান্ধ’, ‘আক্রান্ত গজল’। গীতিগ্রন্থ : ‘আমি সাগরের নীল’। প্রবন্ধ : ‘শিল্পীর রূপান্তর’, ‘কথা ও কবিতা’। গবেষণা : ‘দি বেঙ্গলি প্রেস অ্যান্ড লিটারারি রাইটিং’। 

সাহিত্য সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য আবু হেনা মোস্তফা কামাল আলাওল সাহিত্য পুরস্কার, একুশে পদক, আবদুল করিম সাহিত্যবিশারদ স্বর্ণপদক, সাদত আলী আকন্দ স্মৃতি পুরস্কার এবং সুহৃদ সাহিত্য স্বর্ণপদক অর্জন করেন।

এদিকে, বিশেষ এই দিনে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রকাশ পাচ্ছে তারই লেখা অপ্রকাশিত একটি গান, যেটির সুর করেছেন তার সুযোগ্য সন্তান ও বিশিষ্ট নজরুলসংগীত শিল্পী-গবেষক সুজিত মোস্তফা। আর গানটি কণ্ঠে তুলেছেন সুজিত মোস্তফার সংগীতশিষ্য শিল্পী বিশ্বাস।

কতোটুকু নিয়ে গেছো, জানলে না তাও/আমিও বলিনি অভিমানে/সেই ভালো চিরতরে, যদি ভুলে যাও- এমন কথার গানটি ‘কতোটুকু নিয়ে গেছো’ শিরোনামে প্রকাশ পাচ্ছে দেশের প্রথম সারির অডিও-ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান সি সিরিজ মিউজিক’র ইউটিউব চ্যানেলে।
এসএ/
 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি