ঢাকা, শনিবার   ০৪ জুলাই ২০২০, || আষাঢ় ২১ ১৪২৭

Ekushey Television Ltd.

ইতালিকে জেতাচ্ছেন টাইগার রকিবুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৫ ৬ ডিসেম্বর ২০১৯

রকিবুল ও ইতালি জাতীয় দল

রকিবুল ও ইতালি জাতীয় দল

বাংলাদেশের তরুণ ক্রিকেটার রকিবুল হাসান। স্বপ্ন ছিল একদিন বাংলাদেশের জার্সি গায়ে খেলবেন। তার পারফরম্যান্সে গ্যালারীতে করতালি হবে, বাংলাদেশ ম্যাচ জিতবে। কিন্তু বাস্তবতা তাকে পেীঁছে দিয়েছে সাত সাগর তের নদীর ওপারে, সুদূর ইতালিতে। 

পরিবারের অর্থনৈতিক হাল ধরতে প্রবাস জীবন বেছে নিতে হয়েছিল এই তরুণকে। তাতে কি! ক্রিকেট কিন্তু থেমে যায়নি। ইতালি জাতীয় দলের হয়ে এখন মাঠ মাতাচ্ছেন বাংলাদেশের রকিবুল।

রকিবুলের জন্ম কুমিল্লা জেলার বরুড়া উপজেলায়। কুমিল্লা অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-১৮ দলে নিয়মিত পারফর্ম করে সুযোগ পেয়েছিলেন বিসিবির বয়সভিত্তিক দলেও। একটা সময় সৌম্য সরকার, মুমিনুল হক, এনামুল হক বিজয়ের সতীর্থ ছিলেন এই রকিবুল।

কিন্তু ভাগ্যের কি নির্মম পরিহাস! ২০১১ সালে বাবা মারা যাওয়ার পর সব কিছুই যেন ওলটপালট হয়ে যায়। ক্রিকেটের খরচ যোগানোর মতো ছিলেন না কেউই, এমনকি পরিবারকে অর্থনৈতিক সমর্থন দেয়ারও কেউ ছিল না। উপায়ন্তু না দেখে উপার্জনের লক্ষ্যে ইতালি পাড়ি জমাতে হয় তরুণ রকিবুলকে।

সেখানে কাজের ফাঁকে ফাঁকে স্থানীয়দের সঙ্গে ঠিকই চালিয়ে যেতেন ক্রিকেট খেলা। যাতে ক্রিকেট প্রতিভার খবর ছড়িয়ে যেতে সময় লাগেনি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট খেলে যাওয়া রকিবুলের। স্থানীয় বেলোনিয়া ক্রিকেট ক্লাব থেকে ডাক আসে তার। আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। 

সেখান থেকে পিয়ানোরা ক্রিকেট ক্লাবে ডাক পান রকিবুল। এই ক্লাব থেকে সরাসরি ইতালি জাতীয় ক্রিকেট দলে! এর আগে দেশটির বৈধ্য নাগরিকত্বও পেয়ে যান রকিবুল।

বাংলাদেশের হয়ে খেলার স্বপ্ন দেখা ছেলেটি এখন নিয়মিতই ম্যাচ জেতাচ্ছেন ইতালিকে। গত জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি। তাতে সবচেয়ে বড় অবদান ছিল রকিবুলেরই। আর এ মুহূর্তে ইতালির হয়ে ক্রিকেট ওয়ার্ল্ড কাপ চ্যালেঞ্জ লিগ খেলতে ব্যস্ত তরুণ এ ক্রিকেটার।

যেখানে সর্বশেষ ম্যাচে বল হাতে ১০ ওভারে মাত্র ৩৪ রান খরচায় নিয়েছেন এক উইকেট। পরে ব্যাট হাতে ২৯ বলে অপরাজিত ৪৭ রানের ইনিংস খেলে দলকে এনে দেন দারুণ এক জয়। 

আর্থিক সমস্যার কারণে বাংলাদেশের ক্রিকেটার হওয়ার স্বপ্ন ধুলিষ্যাৎ হলেও ইতালিয় ক্রিকেটের কর্ণধার ঠিকই হতে পেরেছেন টাইগার তরুণ রকিবুল।

এনএস/


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি