ঢাকা, রবিবার, ২১ অক্টোবর, ২০১৮ ৭:৫৭:০৬

Ekushey Television Ltd.

ইতিহাস গড়ার অপেক্ষায় বার্সা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০৭ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার

বার্সেলোনায় এখন ভাঙা হাট। জেরার পিকে পৌঁছে গেলেন রাফায়েল নাদালের ম্যাচ দেখতে। সেখানে আবার চিরশত্রু রিয়াল মাদ্রিদের লুকাস ভাসকোয়েস আর মার্কো আসেনসিওর সঙ্গে দেখা হয়ে গেল। আকচাআকচি ভুলে একপ্রস্থ হাসিঠাট্টাও করলেন তারা।

এ হেন ভাঙা হাটে বার্সা থেকে চিরপ্রস্থানের প্রস্তুতির আগে আপ্লুত আন্দ্রে ইনিয়েস্তা জানিয়ে রাখলেন, ফুটবলের সংস্পর্শ ছাড়া তিনি বাঁচবেন না। বার্সাতেই ফেরার ইচ্ছে তার। তবে অন্য কোনও ভূমিকায়। নিজেই ইঙ্গিত দিলেন, কোচিংটাই পছন্দ।

২১ মে রিয়াল সোসিদাদের বিরুদ্ধে ক্যাম্প ন্যু-তে এই মৌসুমে বার্সার শেষ ম্যাচ। বার্সায় চিরকালের জন্য ইনিয়েস্তারও। তার বিদায় সংবর্ধনার প্রচুর আয়োজন হচ্ছে। পরিস্থিতিটা এমনই যেন কয়েকটা লৌকিকতা মাত্র বাকি। লা লিগায় ৩৬ ম্যাচে ৯০ পয়েন্ট তোলা বার্সা ইতিমধ্যেই খেতাব জিতে ফেলেছে। তাহলে মৌসুমের শেষ ‘অ্যাওয়ে ম্যাচ’-এ কীভাবে নিজেদের উদ্বুদ্ধ করবেন ফুটবলাররা?

স্পেনের কাগজগুলি আপাতত এই প্রশ্নেরই উত্তর খুঁজে বেড়াচ্ছে। যার একটা উত্তর হচ্ছে, অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামবেন আর্নেস্তো ভালভার্দের ফুটবলাররা। আজ পর্যন্ত লা লিগায় যে নজির নেই বার্সার। লক্ষ্যপূরণ করতে আর মাত্র দু’টি ম্যাচ হারলে চলবে না। রোববারের এস্তাদি সিউতাত দে ভালেন্সিয়ায় প্রতিপক্ষ লেভান্তে নেহাতই লিলিপুট। লা লিগায় এখন ষোলো নম্বরে। যদিও পাকো লোপেজ দলটার দায়িত্ব নেওয়ার পর থেকে খুব খারাপ তারা খেলছে না। নতুন কোচের দাবি, ‘আমার ছেলেদের আরও অনেক কিছু প্রমাণ করতে হবে। তাই বার্সা ম্যাচটাকেই ওরা পাখি চোখ করেছে।’

আর বার্সার নিজেদের উদ্বুদ্ধ করার আরও কারণ খুঁজতে গিয়ে স্পেনের কাগজগুলি বলছে, লিয়োনেল মেসিকেও এই দু’টি ম্যাচে গোল করে অন্তত দু’টি পুরস্কার নিশ্চিত করতেই হবে। তার একটা লিগায় এবার সবথেকে বেশি গোলের রেকর্ড। ক্রিস্টিয়ানো রোনাল্ডো অনেক পিছিয়ে থাকায় এই পুরস্কারটা অন্তত তার নিশ্চিত। মেসির গোল ৩৪টি। সেখানে রোনাল্ডোর গোল ন’টি কম। এবং গোড়ালিতে চোট থাকায় রিয়ালের লা লিগার বাকি ম্যাচে তার খেলার সম্ভাবনাও কার্যত নেই।

মেসির পাখির চোখ নিশ্চয়ই ইউরোপের সেরা ফুটবল লিগগুলোর মধ্যে সবথেকে বেশি গোল করে সোনার বুট পাওয়াও। এই জায়গাটায় তার লড়াই লিভারপুলের মোহম্মদ সালাহর সঙ্গে। ইংলিশ প্রিমিয়ার লিগে সালাহর গোল এখন ৩১। তবে তার হাতে পড়ে রয়েছে মাত্র একটা ম্যাচ। সালাহকে লড়াইয়ে থাকতে অন্তত চার গোল করতে হবে, যা বেশ কঠিন। সেখানে মেসির হাতে দু’টো ম্যাচ। লেভান্তে আর সোসিদাদ। পাবলো সাবালেতা তাই বলে দিতে পারলেন, দু’টো পুরস্কারই লিয়ো পাচ্ছে।

সূত্র: আনন্দবাজার

একে//টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি