ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১, || মাঘ ৪ ১৪২৭

ইয়ানমার কম্বাইন হারভেস্টার এর মাঠ প্রদর্শনী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:২২, ১ ডিসেম্বর ২০২০

ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করার আধুনিক যন্ত্র জাপানের ইয়ানমার কম্বাইন হারভেস্টার এর মাঠ প্রদর্শনীর আয়োজন করা হয় মানিকগঞ্জ সদর এর পাট গবেষণা ইন্সটিটিউটে। এসিআই মটরস এর উদ্যোগে ১ ডিসেম্বর এই মাঠ প্রদর্শনীর আয়োজন করা হয়।

এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন মো. বেনজীর আলম, প্রকল্প পরিচালক, কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্প, খামারবাড়ি, মো. শাহজাহান আলী বিশ্বাস, উপ-পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মানিকগঞ্জ সদর, সুব্রত রঞ্জন দাস, নির্বাহী পরিচালক এসিআই মটরস্ লি. এবং উপজেলা কৃষি কর্মকর্তাসহ পাট গবেষণা ইনস্টিটিউট এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।  
 
জাপানী প্রযুক্তির ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে ১ ঘণ্টায় প্রায় ১০০ শতাংশ জমির ধান/গম কেটে মাড়াই, ঝাড়াই করে বস্তা বন্দী করা যায়। তেল লাগে মাত্র ৮-১০ লিটার ডিজেল। শুকনো ও কাঁদা উভয় জমিতেই চালানো উপযোগী। শুয়ে পড়া ধান সহজেই কাটা যায় এই হারভেস্টার এর সাহায্যে। এই হারভেস্টার এ ৬টি সেন্সর আছে যা হারভেস্টার এর অনাকাঙ্ক্ষিত ব্রেকডাউন এর হাত থেকে রক্ষা করে। প্রচলিত পদ্ধতিতে ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে প্রায় ১৭-২০ জন শ্রমিক লাগে এবং সময় লাগে ১ দিন। 

যেখানে ইয়ানমার কম্বাইন হারভেস্টার দিয়ে ১ একর জমির ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বস্তাবন্দী করতে লোক লাগে মাত্র ২ জন এবং সময় লাগে ১ ঘণ্টা। খরচ হয় মাত্র ২০০০-২২০০ টাকা। এসিআই মটরস্ সারা দেশব্যাপী তার দক্ষ নেটওয়ার্ক ও লোকবল এর মাধ্যমে বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করছে। অত্যাধুনিক প্রযুক্তির এই কম্বাইন হারভেস্টার ব্যবহার এর ফলে একদিকে যেমন কৃষক উপকৃত হচ্ছে অন্যদিকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হচ্ছে।
কেআই//
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি