ঢাকা, শনিবার   ২৩ জানুয়ারি ২০২১, || মাঘ ৯ ১৪২৭

এইডস ঝুঁকিতে হিলি স্থলবন্দর (ভিডিও)

হিলি প্রতিনিধি

প্রকাশিত : ১৪:৪৪, ১ ডিসেম্বর ২০২০

প্রতিদিন ভারত থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে প্রায় আড়াই শ’ পণ্যবাহী ট্রাক। এছাড়া বাংলাদেশে আসে প্রায় এক হাজার যাত্রী। এ ক্ষেত্রে চালক ও যাত্রীদের জন্য নেই কোন ধরনের রক্ত ও স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা। ফলে স্থলবন্দর এলাকা এইডসের ঝুঁকিতে রয়েছে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

প্রতিদিন পণ্যবাহী ট্রাক নিয়ে প্রায় ৫শ’ চালক ও হেলপার ভারত থেকে দেশে প্রবেশ করলেও নেই রক্ত পরীক্ষার ব্যবস্থা। এ অবস্থায় তাদের মাধ্যমে এইচআইভি এইডস ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। 

এলাকাবাসী জানান, ভারতে এইডসের সংক্রমণ বেশি, তাই এখানে যদি তাদেরকে একটা পরীক্ষা করানো যেতো তাহলে আমরা সীমান্তবর্তী জনগণ ঝুঁকির হাত থেকে রক্ষা পেতাম।

হিলিতে কর্মরত এনজিও কর্মীরা জানান, জেলায় ১৪/১৫ জন এইচআইভি রোগী রয়েছেন, ২০১৯ সালে মারা গেছেন ৩ জন। বাকিদের চিকিৎসা চলছে।

হিলি লাইট হাউজের ম্যানেজার মোস্তাফিজুর রহমান ও আরিফুর রহমান বলেন, তাদেরকে বিভিন্ন ধরনের স্বাস্থ্যসেবা দিয়ে থাকি। তাদেরকে স্বাস্থ্য শিক্ষাও দেয়া হচ্ছে। আসলে এরা ভালো কথা খুব বোঝেন। এদেরকে কাউন্সিল করা ছাড়া আর কোন উপায় নেই।

এদিকে, স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, করোনার প্রকোপ কেটে গেলে বন্দরে রক্ত ও স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হবে।

হাকিমপুর স্বাস্থ্য কর্মকর্তা ডা. তৌহিদ আল হাসান বলেন, এই মুহূর্তে তাদেরকে হাসপাতালে এনে পরীক্ষা করার ব্যবস্থা নিতে পারছি না। যেহেতু করোনার একটা ঝুঁকি থেকে যাচ্ছে। করোনা প্রকোপ কমে গেলে পরবর্তী সময়গুলোতে এ ব্যাপারে একটা ব্যবস্থা হয়তো আমরা নিতে পারি।

এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার দাবি হিলিবাসীর।

এএইচ/এসএ/
 


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি