ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০, || অগ্রাহায়ণ ১৯ ১৪২৭

Ekushey Television Ltd.

এডিবি’র ২ পুরস্কার পেল প্রাইম ব্যাংক 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১৯ ২৮ অক্টোবর ২০২০

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) অত্যন্ত মর্যাদাপূর্ণ ‘জেন্ডার চ্যাম্পিয়ান ইন এশিয়া ২০২০’ পুরস্কার অর্জন করেছে প্রাইম ব্যাংক। একই সাথে এডিবি প্রাইম ব্যাংককে ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কারেও ভূষিত করেছে। 

এডিবি’র ট্রেড অ্যান্ড সাপ্লাই চেইন ফাইন্যান্স প্রোগ্রাম (টিএসসিএফপি) পুরষ্কার এশিয়ার ব্যাংকিং ও ফাইন্যান্সিয়াল খাতের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার। জেন্ডার সমতা ও টেকসই অর্থায়নের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অনন্য ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে এডিবি প্রতিবছর এ পুরস্কার প্রদান করে। এটি প্রাইম ব্যাংক এর জন্য অসাধারণ এক অর্জন, কেননা এডিবি’র ৬৭ সদস্য দেশের প্রতিযোগী প্রতিষ্ঠানের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে এ পুরস্কার অর্জন করেছে।  

২৮ অক্টোবর, ২০২০ সিঙ্গাপুরে একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এডিবি টিএসসিএফপি অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়। প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ এবং ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তারা এ অনুষ্ঠানে যোগ দেন। 

এডিবি’র ‘জেন্ডার চ্যাম্পিয়ান’ পুরস্কারটি এশিয়ার ব্যাংকিং ও আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর সবচেয়ে আকাঙ্খার পুরস্কার। ব্যাংকিং খাতে নারী কর্মকর্তাদের আরও বেশি অংশগ্রহণ নিশ্চিত করার স্বীকৃতি প্রদান করে এ পুরস্কার।যেসব কারণে এডিবি প্রাইম ব্যাংককে এ পুরস্কারের জন্য নির্বাচিত করেছে সেগুলো হলো: নারী কর্মকর্তাদের অনুপাত ইন্ডাস্ট্রির অন্য প্রতিষ্ঠানের চেয়ে বেশি, এন্ট্রি লেভেল ও উর্ধ্বতন পদে নারীদের সম প্রতিনিধিত্ব, প্রতিভাময় কর্মকর্তা নিয়োগের জন্য কার্যকর এমটিও রিক্রোটমেন্ট প্রোগ্রাম, নারী কেন্দ্রিক উদ্যোগ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার ও প্রসার, অনুকূল কর্মপরিবেশের জন্য যথাযথ নীতিমালা প্রণয়ন, উইমেন ফোরামের মাধ্যমে নারীদের সহায়তা ও পরামর্শ গ্রহণের সুযোগ এবং দেশের সর্বস্তরের নারীদের অর্থনীতির মুলধারার অন্তর্ভুক্ত করার জন্য ব্যতিক্রমী নারী উদ্যোগ – নীরা – চালু করা।    

অতি সম্প্রতি প্রাইম ব্যাংক নারীর আর্থিক স্বাধীনতা, সামাজিক অগ্রগতি ও সুস্থতা অর্জনে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়ে নারী-কেন্দ্রিক অনন্য উদ্যোগ-–‘নীরা’ চালু করেছে। এই ব্যতিক্রমী নারী উদ্যোগ প্রাইম ব্যাংককে এডিবি জেন্ডার চ্যাম্পিয়ন পুরস্কার অর্জনের পথ সুগম করেছে। নীরা’র প্রধান লক্ষ্য হচ্ছে সমাজের যেসব নারী এখনও ব্যাংকিং সুবিধার বাইরে আছেন, যেমন, গৃহিনী, তাদেঁরকে ব্যাংকিংয়ের আওতায় নিয়ে আসা। বয়স, পেশা, আয়, সামাজিক অবস্থান, শহর বা গ্রামের নির্বিশেষে সর্বস্তরের বিশেষ করে পিছিয়ে পড়া নারীদের অর্থনীতির মূলস্রোতে সংশ্লিষ্ট করতে কাজ করবে নীরা।  

প্রাইম ব্যাংক দক্ষতা বিকাশের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন এবং কর্মসংস্থানে নারীদের নানা প্রতিবন্ধকতা নিরসনে কাজ করে যাচ্ছে। কর্মক্ষেত্রে নারীদের প্রতিনিধিত্বের সমতা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে প্রাইম ব্যাংক।নারীদের জীবনের সামগ্রিক নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। কোভিড-১৯ এর সময়ে সন্তানসম্ভবা নারী কর্মকর্তাদের জন্য সুবিধাজনক কাজের সময়সূচি, বিশেষ আর্থিক সুবিধা ও ব্যতিক্রমী নারী উদ্যোগ – নীরা - বৈচিত্র্যময় কর্মস্থল ও পরিবেশ নিশ্চিত করতে প্রাইম ব্যাংকের চলমান প্রচেষ্টার প্রতিফলন বহণ করে। এ প্রচেষ্টা আগামীতে উর্ধ্বতন ও গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব গ্রহণে নারী কর্মকর্তাদের প্রস্তুত করছে।   

কার্যকর গ্রিন ফাইন্যান্সিংয়ের সাহায্যে পরিবেশের উপর বিরূপ প্রভাব হ্রাস করা বিশেষ করে কর্পোরেট ক্লায়েন্টদের কারখানায় অ্যাফ্লোয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের স্বীকৃতিস্বরূপ ‘বেস্ট গ্রিন ডিল’ পুরস্কার প্রদান করা হয়েছে।ব্যাংকের একজন করপোরেট গ্রাহকের কারখানার ইটিপি’র সাহায্যে পরিবেশ অধিদপ্তরের বিধিমালা অনুযায়ী ডাইংয়ের ২.৬৫ লাখ কিউবিক মিটার বর্জ্য পরিশোধনের মাধ্যমে পানি পরিবেশে ছেড়ে দেয়া হয়।   

এ পুরষ্কার অর্জন সম্পর্কে প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ বলেন, “জেন্ডার বৈচিত্র্যতা ব্যাংকের করপোরেট সংস্কৃতির সাথে অঙ্গাঙ্গী ভাবে মিশে আছে। আমরা নারীদের প্রতিনিধিত্ব বাড়াতে চাই, কর্মক্ষেত্রে জেন্ডারের সমতা ও বৈচিত্র্যতা নিশ্চিত করতে চাই। আমাদের ব্যাংকে বিপুল সংখ্যক নারী কর্মকর্তা হ'ল আমাদের বৈচিত্র্যেময় কর্মস্থল নিশ্চিত করার প্রচেষ্টার প্রতিচ্ছবি। নারীদের জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করার জন্য আমরা নীতিমালা তৈরি করেছি। তাদেঁর দিচ্ছি যথাযথ প্রশিক্ষণ। এর ফলে নারীদের কর্মদক্ষতা বৃদ্ধি পাচ্ছে এবং তাঁরা আত্মবিশ্বাস নিয়ে কর্মক্ষেত্রে সামনে এগিয়ে যেতে পারছে। এর ফলে সামাজিক প্রতিবন্ধকতা, প্রচলিত দৃষ্টিভঙ্গি ও কুসংস্কার তাদেঁর আটকে রাখতে পারেনি। এডিবি’র এই পুরষ্কার আমাদেরকে জেন্ডার সমতা ও টেকসই অর্থায়নের ক্ষেত্রে আরও নতুন নতুন মাইলফলক অর্জনে অনুপ্রেরণা যোগাবে।’’
 
আরকে//


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি