ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০, || শ্রাবণ ২৪ ১৪২৭

Ekushey Television Ltd.

এন্ড্রু কিশোরের মৃত্যুতে সর্বত্র শোকের ছায়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:১১ ৭ জুলাই ২০২০ | আপডেট: ০০:১৭ ৭ জুলাই ২০২০

দেশ বরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর আর নেই। তিনি দীর্ঘদিন ধরে মরণব্যাধী ক্যান্সারের অসুস্থতায় ভুগছিলেন। রাজশাহীতে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ মৃত্যুবরণ করেন। ক্যান্সারের সঙ্গে দীর্ঘদিন যুদ্ধ করে হেরে যান এই কিংবদন্তি। মৃত্যকালে তিনি এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য ভক্ত অনুরাগী রেখে গেছেন। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এন্ড্রু কিশোরের মৃ্ত্যুতে শোক জানাচ্ছেন সাধারণ মানুষ থেকে শুরু করে শোবিজের নানা অঙ্গনের তারকারাও। শোকের এক আবহ তৈরি হয় সামাজিক মাধ্যমে। 

শিল্পী সমিতির সভাপতি জনপ্রিয় খল অভিনেতা মিশা সওদাগর বলেন, ‘আপনার প্রতি বিনম্র শ্রদ্ধা। আপনি যেখানেই থাকেন ভালো থাকুন।’

চিত্রনায়িকা পূর্ণিমা লিখেছেন, বিনম্র শ্রদ্ধা দাদা। অপু বিশ্বাস শিল্পীর ছবি পোস্ট করে লিখেছেন, বিদেহী আত্মার শান্তি কামনা করছি। অভিনেত্রী নিপুণ লিখেছেন, দেশের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী এন্ড্রু কিশোর দাদা আর নেই।

চিত্রনায়িকা শাহনূর বলেন, আমাদের সবাইকে কাঁদিয়ে এন্ড্রু কিশোর দাদা ওপারে চলে গেলেন। বুকের ব্যথাটা প্রচণ্ড বেড়ে গেল। কষ্টে কিছু লিখতেও পারছি না। ২০০১ সাল থেকে যার সঙ্গে আমি অনেক অনেক প্রোগ্রাম করেছি পৃথিবীর বিভিন্ন দেশে। যে মানুষটা এত আদর করে কথা বলতেন। সেই আমাদের প্রিয় দাদা আর কোনো দিন আদর করে ডাকবে না। কোনো দিনও একসঙ্গে কোন প্রোগ্রামে যেতে পারব না। যার গান আমার সব থেকে প্রিয় ছিল। শুধু আমার কেন সারাদেশের মানুষের প্রিয় শিল্পী ছিলেন সেই এন্ড্রু কিশোর দাদা আর নেই। এভাবে কি চলে যেতে হয় দাদা?

অভিনেত্রী অরুণা বিশ্বাস লিখেছেন, দাদা, আর দেখা হলো না। প্রণাম...। 

চিত্রনায়ক অমিত হাসান বলেন, আমার অনেক হিট গানের গায়ক এন্ড্রু কিশোর না ফেরার দেশে চলে গেলেন। 'আমি পাথরে ফুল ফোটাবো শুধু ভালোবাসা দিয়ে', 'একদিকে পৃথিবী একদিকে তুমি যদি থাকো' এই দুটি গান সেরা। এই গান আর কে গাইবে। দাদা তোমাকে ভুলবো না।

নায়ক ওমর সানি বলেন, রাজা চলে গেলেন। সিংহাসনটা খালিই রয়ে গেলো। আগামী ১০০ বছরে তা আর পূরণ হবে না। দাদার কাছ থেকেই শিখেছি কিভাবে মানুষকে ভালোবাসতে হয়, কীভাবে ছোটদের আদর করতে হয়। আমার অনেক ছবির গানে তিনি প্লেব্লেক করেছেন।

বাপ্পি চৌধুরী বলেন, আপনি শ্রদ্ধার অনেক উচ্চ শিখড়ে ছিলেন, আছেন, থাকবেন। সাইমন সাদিক বলেন, ওপারে ভালো থাকবেন দাদা। নায়ক নিরব হোসেন বলেন, ভালো থাকবেন, শ্রদ্ধা। ইমন বলেন, বিদায় হে কিংবদন্তি...ওপারে ভাল থাকুন।

এন্ড্রু কিশোরের জনপ্রিয় গান 'হায়রে মানুষ রঙিন ফানুস'র একটি ভিডিও শেয়ার করে চলচ্চিত্রকার মোস্তফা সরোয়ার ফারুকী লিখেছেন, বিদায়, এন্ড্রু দা....। 

ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা সজল বলেন, সুরের জাদুকর, বাংলা গানের সম্রাট বিদায় নিলেন। ওরে ইচ্ছে করে বুকের ভিতর লুকিয়ে রাখি তারে...! ফজলুর রহমান বাবু বলেন, কিছু বলার নাই। ওপারে ভালো থাকবেন দাদা।

অভিনেত্রী শ্রাবন্তী লিখেছেন, আপনার সঙ্গে অনেক স্মৃতি আছে। আপনার শান্তি কামনা করছি দাদা....। ঊর্মিলা লিখেছেন, হায়রে মানুষ, রঙ্গীন ফানুস দম ফুরাইলেই ঠুস!

গণ সংগীতশিল্পী ফকির আলমগীর বলেন, অবশেষে মরণব্যাধি ক্যান্সারের সঙ্গে লড়াই করে না ফেরার দেশে পাড়ি জমালেন আধুনিক বাংলা গানের কিংবদন্তি শিল্পী এন্ডু কিশোর। তার মৃত্যুতে উপমহাদেশে সঙ্গীত ভুবনে যে শূন্যতার সৃষ্টি হলো যা সহজে পূরণ হবার নয়। আমি তার বিদেহী আত্মার শান্তি কামনা করি।

গায়ক ও সঙ্গীত পরিচালক বাপ্পা মজুমদার লিখেছেন, বিদায় এন্ড্রু দা... ! বিদায় হে মহারাজ ... । এছাড়া আরো অনেক তারকা ও নানা অঙ্গনের ব্যক্তিরা শোক জানিয়েছেন এন্ড্রু কিশোরকে হারিয়ে।

লেখক ও গীতিকার ইশতিয়াক আহমেদ তার ফেসবুক টাইমলাইনে লেখেন, অ্যান্ড্রু কিশোরের মৃত্যুর খবর আমি যেমন হুটহুাট করে ছড়িয়ে দিতে পারি না। তেমনি হুট করে মেনেও নিতে পারি না। এই যে গান, কপিরাইট, গীতিকারের সম্মান এসব নিয়ে এতো আলোচনা আমার কিছু গান বাজারে থাকার পরও আমি সেসবে আগ্রহ বোধ করি নাই।

তিনি আরও লেখেন, ‘আমি নিজেকে গানের শ্রোতাই ভাবতে ভালোবাসি। আমি তেমন এক নিমগ্ন শ্রোতা বাংলাদেশের এই কিংবদন্তীর। এতো মায়া ছড়াইয়া কী এইভাবে চলিয়া যাওয়া যায়? আজ থেকে আকাশকেও হয়তো কাছে মনে হবে। অ্যান্ড্রু কিশোরকে অনেক দূরে.. ’

শেখ হাসিনা জাতীয় বার্ন ইন্সটিটিউট ও সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. আশরাফুল হক তার ফেসবুক টাইমলাইনে লেখেন, ‘ভালোবাসার এক নাম আইয়ুব বাচ্চু, আরেক নাম এন্ড্রু কিশোর। চলে গেলো দুই তারা।’

খুলনার হেলাল আহমেদ নামের একজন ফেসবুক কমেন্টে লেখেন, ছোটবেলা থেকেই আমি বাংলা সিনেমার ফ্যান। আর সেই সঙ্গে বাংলা ছবির গানের পাগল ছিলাম। ছোটবেলায় যে গানগুলো শুনতাম তার বেশিরভাগ গানের গায়ক ছিলেন এন্ড্রু কিশোর। সে যুগের আলমগীর, সালমান শাহ, ওমর সানি, বাপ্পারাজ সহ অনেকেই এন্ড্রু কিশোরের গানের সাথে ঠোঁট মিলিয়েছে। বাংলাদেশের কিংবদন্তি গায়ক এন্ড্রু কিশোর।

রাজশাহীর সাংবাদিক হাসান আদিব তার ফেসবুক টাইমলাইনে লেখেন, ওপারে ভাল থাকুন প্রিয় কণ্ঠশিল্পী। প্রজন্মের পর প্রজন্ম আপনাকে স্মরণ করবে দৃঢ় বিশ্বাস!

চাঁদপুরের জসীম চৌধুরী নামের একজন ব্যবসায়ী লেখেন, যার গান শুনে আমরা বড় হয়েছি। যার গানের সুরের মূর্ছনায় হৃদয় ভরে যেতো। শিল্পীর এই মহাপ্রয়াণে আমরা ব্যথিত। শিল্পীর আত্মার শান্তি কামনা করি।

এভাবে অগণিত মানুষের লেখনিতে ভারি হয়ে ওঠে ফেসবুকের পাতা। সব শ্রেণী পেশার মানুষই তার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। প্রত্যেকের হৃদয়েই কিংবদন্তীর মৃত্যুতে রক্ত ক্ষরণ হচ্ছে। তাই শোকের ছায়া নেমে এসেছে সর্বত্র।

এসইউএ/এসি

 


New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি