ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১১ ১৪২৬

Ekushey Television Ltd.

কলারোয়ায় মাঠ থেকে চুরি হচ্ছে পিয়াজ, দিশেহারা কৃষক

কলারোয়া(সাতক্ষীরা)প্রতিনিধি:

প্রকাশিত : ১৯:২৬ ১৭ জানুয়ারি ২০২০

পিয়াজ নিয়ে আলোচনা থামছেই না। এবার সাতক্ষীরার কলারোয়ার বিভিন্ন গ্রামে ফসলের মাঠ থেকেই চুরি হয়ে যাচ্ছে পিয়াজ। পুলিশ প্রশাসন পিয়াজ চুরি ঠেকাতে সামাজিক প্রতিরোধের ওপর জোর দিতে বলেছেন। সাতক্ষীরার কলারোয়া উপজেলার দিগং গ্রামের ফসলের মাঠে রাত জেগে টর্চ নিয়ে পাহারা দিতে দেখা যায় এলাকার লোকজনকে।

মাঠে গিয়ে জানা গেলো প্রতিদিন রাতে ক্ষেত থেকেই চুরি হয়ে যাচ্ছে তাদের পিয়াজ। রাতে পাহারারত কৃষকপুত্র আশরাফুল ইসলামের সাথে কথা বলে জানা যায়, তাদের এলাকা জুড়ে বর্তমানে পিয়াজ চুরির হিড়িক পড়েছে। পুরো ফসলী এলাকাতে তাদের পক্ষে পাহারা দেয়া সম্ভব না তাই তারা প্রতিদিন একেক পাশে পাহারা দিচ্ছে। যেদিন যে এলাকায় পাহারা দেয় চোরেরা সেদিন সেই এলাকায় চুরি না করে অন্য এলাকায় চুরি করছে। কলারোয়া উপজেলার হেলাতলা ইউনিয়ন পরিষদের দফাদার এজাহার আলী জানান, গ্রাম্য দফাদারদের সাধারণ মানুষ সমীহ করে চলে। সেই দফাদার হয়েও পেয়াজ চুরি থেকে রেহাই পাননি তিনিও। তার ক্ষেতের সব পিয়াজ চুরি করে নিয়ে গেছে চোরেরা। 

এখন যেভাবে পাহারা দিতে হচ্ছে ফসলের মাঠে এরকম পাহারা এর আগে কখনই দিতে হয়নি তাদের। কিন্তু পিয়াজের দাম বাড়ার পরে ক্ষেত থেকে পিয়াজ চুরির ঘটনা ঘটে চলেছে। ফলে কৃষকরা অপরিপক্ক অবস্থায় পিয়াজ তুলে ফেলতে বাধ্য হচ্ছে। পিয়াজ চাষী আবুল হোসেন জানান, এবার পিয়াজের দাম বেড়ে যাওয়ার পর পিয়াজের বীজের দামও বেড়েছে। ফলে কৃষক প্রথমেই পড়েছে এক বড় সংকটে তারপর আবার এই চুরি যাওয়াতে তাদের মাথায় হাত উঠে গেছে। 

এভাবে পিয়াজ চাষী ছবুর দাই, নজরুল ইসলাম, শাহালম গাজী, নওশের আলী, সাত্তার গাজীর সাথে কথা বললে সবাই’ই তাদের পিয়াজের ক্ষেতে পেয়াজ চুরি হয়ে যাওয়ার কথা জানান। চুরি ঠেকাতে প্রশাসনের সহযোগিতা কামনা করেছে ক্ষতিগ্রস্থ কৃষকগণ। 

এ ব্যাপারে সাতক্ষীরার পুলিশ প্রশাসনের বিশেষ শাখার সহকারি পুলিশ সুপার সাইফুল ইসলামের মুখোমুখি হলে তিনি বিষয়টি সম্পর্কে অবগত নন বলে জানিয়েছেন। তার কাছে এমন ধরনের কোন অভিযোগ এখন পর্যন্ত আসেনি। তবে কেউ অভিযোগ দিলে তদন্ত করে দোষিদের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হবে তিনি জানান। ক্ষেত থেকে পিয়াজ চুরি ঠেকাতে ক্ষতিগ্রস্থ কৃষকরা দ্রুত জেলা পুলিশ প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।

আরকে//
 

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি