ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০, || ফাল্গুন ১৩ ১৪২৬

Ekushey Television Ltd.

কৈশর-বান্ধব সেবা কেন্দ্র ২৪ ঘণ্টা খোলা রাখার দাবিতে মানববন্ধন 

বেরোবি সংবাদদাতা 

প্রকাশিত : ১৭:১৯ ১৮ জানুয়ারি ২০২০

‘সপ্তাহজুড়ে সারাবেলা, কৈশোর-বান্ধব সেবা কেন্দ্র থাকুক খোলা’ এই স্লোগানকে সামনে রেখে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) মানববন্ধন করেছে সিরাক বাংলাদেশ। শনিবার (১৮ জানুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এসময় উপস্থিত ছিলেন, সংগঠনটির রংপুর শাখার আহ্বায়ক প্রণয় কৃষ্ণ রায়, যুগ্ম আহ্বায়ক অপূর্ব কৃষ্ণ রায়, সাধারণ সদস্য, তিথি মজুমদার, সোহানুর রহমান, শাহরিয়ার আলমসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

অপূর্ব কৃষ্ণ রায় বলেন, ‘কৈশোর-বান্ধব স্বাস্থ্য সেবাগুলো সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা খোলা থাকলেই কিশোর-কিশোরীরা তাদের সমস্যাগুলো বলার জন্য যথেষ্ট সুযোগ পাবে এবং নির্ভয়ে বলতে পারবে। কেননা, যে সময় পর্যন্ত খোলা থাকে সে সময় কিশোর কিশোরীরা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা নিয়ে ব্যস্ত থাকে, তাই আমারা চাই এই সেবা কেন্দ্র সবসময় খোলা থাকুক।’

মানববন্ধনে দাবি জানানো হয়, প্রজনন স্বাস্থ্যসেবা প্রাপ্তি প্রতিটি মানুষের অধিকার। কিন্তু এ কথাটি সাধারণ মানুষ, বিশেষ করে তরুণদের কাছে একটি লজ্জার বিষয় হিসেবে বিবেচনা করা হয়। এ বিষয়ে অজ্ঞতার কারণে কিশোরী বয়সে বাল্য বিয়ের শিকার হয়ে অকাল গর্ভধারণ, অনিরাপদ যৌন সম্পর্ক, প্রজনন স্বাস্থ্য জটিলতা এবং সন্তান জন্মদান করতে গিয়ে প্রতি বছর হাজারো কিশোরী মৃত্যুর সাথে লড়ে, যার ফলে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার বৃদ্ধি পায়। 

জানা গেছে, সারাদেশে ৬০৩টি কৈশোর-বান্ধব সেবাকেন্দ্র থাকলেও তা সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা থাকে। কিন্তু এই সময় স্কুল- কলেজের ক্লাস-পরীক্ষা থাকায় কিশোর- কিশোরীরা ঠিক মতো সেবা নিতে পারছে না। তাদের সুবিধার্থে কৈশোর- বান্ধব সেবাকেন্দ্রগুলো সপ্তাহে সাতদিন ও ২৪ ঘন্টা চালু রাখা দাবি জানানো হয়। 

এআই/আরকে

New Bangla Dubbing TV Series Mu
New Bangla Dubbing TV Series Mu

© ২০২০ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি