ঢাকা, সোমবার   ২১ অক্টোবর ২০১৯, || কার্তিক ৭ ১৪২৬

Ekushey Television Ltd.

‘ক্ষতিপূরণ পাচ্ছেন কুলাউড়ায় রেল দুর্ঘটনায় হতাহতরা’

প্রকাশিত : ১৩:৪৩ ২৬ জুন ২০১৯ | আপডেট: ১৬:০৬ ২৬ জুন ২০১৯

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, মৌলভীবাজারের কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনায় হতাহতদের ক্ষতিপূরণ দিবে সরকার। নিহতদের পরিবারকে ১০ লাখ আর আহতদের পরিবারকে ১০ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানান তিনি।

বুধবার সকালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে আহতদের চিকিৎসার খোঁজখবর নিতে গিয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।  

রেলমন্ত্রী বলেন, আহতদের চিকিৎসা চলছে। তাদের চিকিৎসার দেখভাল করছেন প্রধানমন্ত্রী। আহতদের চিকিৎসায় কোনও অবহেলা নয়, সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা থাকবে।

প্রসঙ্গত, গত রোববার রাতে সিলেট থেকে ঢাকাগামী উপবন এক্সপ্রেস নামে একটি ট্রেন মৌলভীবাজারের কুলাউড়ায় ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়। এতে কমপক্ষে ৮ জন নিহত ও কমপক্ষে শতাধিক ব্যক্তি আহত হন।   

আহতদের খোঁজখবর নিতে ও ঘটনাস্থল পরিদর্শন করতে মঙ্গলবার রাতে ট্রেনে করে সিলেট যান রেলমন্ত্রী।

পরে সাংবাদিকদের তিনি জানান, দীর্ঘদিন ধরে অবহেলিত ছিল এই রেল বিভাগ। ২০১১ সাল থেকে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর রেলপথের উন্নয়নে হাত দিয়েছে। সারা দেশেই মিটারগেজ রেললাইনগুলো ডুয়েল গেজে রূপান্তরের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া এই লাইনগুলো যতক্ষণ পর্যন্ত ভালো অবস্থায় নেয়া না যাবে ততক্ষণ পর্যন্ত সময় তো লাগবেই।

মন্ত্রী আরও বলেন, ঢাকা-সিলেট রেলপথে আখাউড়া পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত হয়েছে। আখাউড়া থেকে সিলেট পর্যন্ত ডুয়েল গেজে রূপান্তরিত করতে ইতিমধ্যে ১৬ হাজার ১৪৪ লাখ টাকার একটি প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেক) নির্বাহী কমিটি অনুমোদন করেছে। দ্রুত তা বাস্তবায়নে কাজ চলছে। এই প্রকল্পের অধীনে এই রুটে আরও ১৬টি নতুন রেলস্টেশন নির্মাণ হবে এবং সিলেট রেলস্টেশনকে আরও আধুনিকভাবে নির্মাণ করা হবে।

সবশেষে ভয়াবহ রেল দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও গাফিলতির প্রমাণ পাওয়া গেছে কি না এমন প্রশ্নে মন্ত্রী জানান, তদন্ত কমিটি গঠন করা হয়েছে, তদন্তে কারও গাফিলতি কিংবা কাজে অবহেলার প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আই/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি