ঢাকা, বৃহস্পতিবার   ১২ ডিসেম্বর ২০১৯, || অগ্রাহায়ণ ২৮ ১৪২৬

Ekushey Television Ltd.

গোতাবায়াই শ্রীলংকার প্রেসিডেন্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৩৯ ১৮ নভেম্বর ২০১৯ | আপডেট: ০৯:৪০ ১৮ নভেম্বর ২০১৯

শ্রীলংকায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া রাজাপাকসে। ৫২ দশমিক ২৫ শতাংশ ভোট পেয়েছেন গোতাবায়া। তার ভাই মাহিন্দা রাজাপাকসেও শ্রীলংকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

আজ সোমবার গোতাবায়া দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা যায়। খবর বিবিসি, ডয়চে ভেলে, ডেইলি মিরর’র।

গত শনিবার দেশটিতে ৮ম বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এ দিন ভোট পড়ে ৮৩ দশমিক ৭ শতাংশ। নানা প্রকার সহিংসতা ও অভিযোগের মধ্যে ভোটগ্রহণ শেষ করেছে দেশটির প্রশাসন। এবার এক কোটি ৬০ লাখ ভোটারের জন্য ২২টি নির্বাচনী জেলায় খোলা হয় প্রায় ১৩ হাজার ভোট কেন্দ্র। উগ্রবাদীদের হামলায় ২৬৯ জন নিহত হওয়ার ৭ মাস পর শনিবার এ নির্বাচন অনুষ্ঠিত হলো। ভোটগ্রহণে ব্যবহার হয়েছে ২৬ ইঞ্চি লম্বা ব্যালট পেপার। দেশটির নির্বাচনী ইতিহাসে এবারই প্রথম এতবড় ব্যালট ব্যবহার করল নির্বাচন কমিশন। আরেক রেকর্ড হল, ক্ষমতাসীন কোনও প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রীর কেউই এবার প্রার্থী হননি।  

ভোটে জয়ের পরপরই এক টুইট বার্তায় দেশের জনগণকে একত্রিত হয়ে নতুন যাত্রা শুরুর আহ্বান জানিয়েছেন গোতাবায়া রাজাপাকসে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ও ক্ষমতাসীন মন্ত্রী সাজিথ প্রেমাদাসা পরাজয় মেনে নিয়ে রাজাপাকসেকে অভিনন্দন জানিয়েছেন।

এবারের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন ৩৫ জন। এর মধ্যে গোতাবায়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী লিবারেল ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) সাজিথ প্রেমাদাসা পেয়েছেন ৪১ দশমিক ৯৯ শতাংশ ভোট। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট রানাসিং প্রেমাদাসার ছেলে।

এদিকে, ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে মাহিন্দা রাজাপাকসে ক্ষমতাসীন থাকাকালে গোতাবায়ার বিরুদ্ধে লিবারেশন টাইগারস অব তামিল ইলম (এলটিটিআই) গেরিলাদের বিরুদ্ধে লড়াইয়ে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে। নিরাপত্তা বাহিনীর একটি অংশ তার নির্দেশে সাদা ভ্যানে চড়ে রাজনৈতিক প্রতিপক্ষকে হত্যা করত বলে অভিযোগ আছে।

অন্যদিকে, ভোটগ্রহণ শুরুর কয়েক ঘণ্টা আগেই মুসলিম ভোটারদের বহনকারী শতাধিক বাসের বহরে হামলা চালানো হয়। ভোটার ভর্তি বাস লক্ষ্য করে অতর্কিত এলোপাতাড়ি গুলি চালায় বন্দুকধারীরা। বৃষ্টির মতো ছুঁড়ে পাথর। এ হামালার অভিযোগের তীর গোতাবায়ার দিকে। 

এমএস/

© ২০১৯ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি